বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিরিয়ায় সেনার সাথে আইএসের সংঘর্ষ দু’দিনে নিহত ৫১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সিরিয়ায় সরকারি বাহিনীর সঙ্গে আইএসের সংঘর্ষে দুই দিনে ৫১ জন নিহত হয়েছেন। দেশটির হোমস প্রদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটেন ভিত্তিক সংস্থা ওয়ার মনিটর।
গত বৃহস্পতিবার রাতে বিমান হামলার পাশাপাশি সম্মুখ যুদ্ধও হয়। এতে রাশিয়া সমর্থিত সিরীয় সেনাবাহিনীর ২০ জন এবং জঙ্গী গ্রুপের ৩১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। অবজারভেটরি প্রধান রামি আবদেল রহমান জানান, গভীর রাতে আল-সুখনা শহরের কাছে জঙ্গীদের আস্তানায় বিমান হামলা শুরু করে সরকারি বাহিনী। শুরু হয় যুদ্ধ। চলতে থাকে শুক্রবার পর্যন্ত। বাদিয়া মরুভ‚মিতে কিছুদিন ধরে উপস্থিতি জানান দিচ্ছে জঙ্গীরা। তারা নিয়মিত হামলাও চালাচ্ছে। গত বছর তারা এ অঞ্চলে নিয়ন্ত্রণ হারায়।
২০১৪ সালে সিরিয়া ও প্রতিবেশী ইরাকের একটি বিশাল এলাকায় নিজেদের রাষ্ট্র ঘোষণা করে আইএস। নাম রাখা হয় ইসলামিক স্টেট অব সিরিয়া অ্যান্ড ইরাক। পরে তারা আরও অনেক এলাকায় খেলাফত প্রতিষ্ঠার চেষ্টা করে। তাদের যোদ্ধারা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। নাম পরিবর্তন করে রাখা হয় ইসলামিক স্টেট। বিভিন্ন দেশে তারা সন্ত্রাসী হামলা চালাতে থাকে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। পরে বিক্ষুব্ধ সিরিয়দের সঙ্গে যোগ দেয় আইএস। এ পর্যন্ত এ যুদ্ধে প্রাণ গেছে ৩ লাখ ৮০ হাজার মানুষের। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন