ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

উপনির্বাচনের ব্যালটে ধানের শীষ না রাখার দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস মহামারীর কারণে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। সেই কারণে এই দুটি সংসদীয় আসনের উপ-নির্বাচনের ব্যালটে ধানের শীষ প্রতীক না রাখার দাবি জানিয়েছে দলটি। গতকাল বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে দলের দুই সদস্যের প্রতিনিধি দল নির্বাচন ভবনে গিয়ে এই দাবি জানিয়ে আসেন। তবে তাদের সঙ্গে কথা বলার পর ইসি সচিব মো. আলমগীর বলেছেন, প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হয়ে যাওয়ায় ব্যালটে এখন প্রতীক বাদ দেয়ার সুযোগ নেই।
আওয়ামী লীগের ইসমাত আরা সাদেক ও আব্দুল মান্নানের মৃত্যুতে শূন্য এই দুটি আসনে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল গত ২৯ মার্চ। বিএনপি তখন প্রার্থীও দিয়েছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ২১ মার্চ ইসি নির্বাচন দুটি স্থগিত করে। কয়েক দিন আগে ইসি জানায়, আগামী ১৪ জুলাই এ দুটি উপনির্বাচনে ভোটগ্রহণ হবে। তবে বিএনপি এই সময়ে ভোটগ্রহণে আপত্তি তুলে নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরপরই প্রতিনিধি দল পাঠাল ইসিতে।

বিএনপির বগুড়া-৪ আসনের এমপি মোশারফ হোসেন বলেন, দলীয় সিদ্ধান্তের বিষয়ে বিএনপি মহাসচিবের চিঠি পৌঁছে দিয়েছি কমিশনে। সেই সঙ্গে বলেছি, যেহেতু ভোটে থাকব না ব্যালটে যেন প্রতীকও না থাকে। ব্যালটে ও ভোটে না থাকার বিষয় নিয়ে বিভ্রান্তি দূর করতেই এ দাবি করা হয়েছে। এক্ষেত্রে আইনি জটিলতা থাকলেও ইসি সচিব বিএনপির দাবি কমিশনে তোলার আশ্বাস দিয়েছেন। পরে ইসি সচিব আলমগীর সাংবাদিকদের বলেন, প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হয়েছে। এক্ষেত্রে কোনো কিছু পুনর্বিবেচনার সুযোগ নেই। ব্যালটে সব প্রার্থীর ছবি ও নাম থাকবে। এই সময়ে ভোট আয়োজনের বিষয়ে তিনি বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণেই এ উপ নির্বাচন হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন