বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনের নিষেধাজ্ঞা

এএফপি | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং লাইং এবং উপ প্রধান সো উইনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ব্রিটেন। সোমবার ব্রিটেনের সংসদকে এই তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, ‘মুক্ত গণমাধ্যম, ধর্মীয় স্বাধীনতা রক্ষা এবং মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।’

মিয়ানমার সেনাবাহিনীর প্রধান ও উপ প্রধানের বিরুদ্ধে গণহত্যা, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের তদন্ত এবং বিচারের সুপারিশ করেছিল জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। তারা ছাড়াও এই তালিকায় রাশিয়া ও সউদী আরবের ৪৫ কর্মকর্তার নামও রয়েছে। এ বিষয়ে ডমিনিক রাব জানান, ‘সাম্প্রতিককালের নিকৃষ্ট মানবাধিকার লঙ্ঘনের’ বিভিন্ন ঘটনায় জড়িত থাকায় তাদের ব্রিটেনে প্রবেশে নিষেধাজ্ঞা এবং দেশটিতে থাকা তাদের সম্পত্তি জব্দের নির্দেশ দেয়া হয়েছে।

তবে নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত খুব দ্রুত কার্যকর হবে না বলে মন্তব্য করেছেন ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র লিসা ন্যান্ডি। ব্রিটেন আগে থেকেই দুর্নীতিবাজ, নির্যাতনকারী ও খুনীদের জন্য স্বর্গ, উল্লেখ করেন তিনি। এদিকে ব্রিটেনের এমন পদক্ষেপের পাল্টা জবাব দেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। লন্ডনের রুশ দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্রিটেনের শত্রুতামূল পদক্ষেপের বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপ নেয়ার অধিকার রাশিয়ার রয়েছে।’ উল্লেখ্য, ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ায় ‘গ্লোবাল হিউম্যান রাইটস স্যাংশন রেগুলেশনস’ নামে নতুন নিষেধাজ্ঞা নীতি চালু করেছে ব্রিটেন। এই বিষয়ে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সঙ্গে ব্রিটেনের কর্মকর্তারা একসঙ্গে কাজ করবে বলেও জানিয়েছেন রাব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন