ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

‘নিবন্ধন আইনে’ মতামত দিতে সময় চেয়েছে আ.লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইনের উপর মতামত দিতে এক মাসের সময় চেয়ে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া সাক্ষরিত চিঠিটি নির্বাচন কমিশনে পৌঁছানো হয়েছে।

বিপ্লব বড়–য়া বলেন, যেহেতু রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইনের উপর মতামতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য দলের অভ্যন্তরে বিভিন্ন পর্যায়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। বর্তমানের প্যানডেমিক পরিস্থিতি ভালো হলে দলের পক্ষ থেকে প্রতিনিধি দল গিয়ে এ বিষয়ে মতামত দেবেন। এজন্য একমাস সময় বৃদ্ধির আবেদন করা হয়েছে। তিনি বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে দলের বিজ্ঞ নেতারা আলাপ-আলোচনার ভিত্তিতে যথাযোগ্য প্রতিনিধি দলের মাধ্যমে মতামত দেয়া হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশন বাংলাদেশ নির্বাচন সংশ্লিষ্ট যেসব আইন রয়েছে তার মৌলিক বিধানাবলী অক্ষুন্ন রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন সম্পর্কিত গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২-এর বিধানাবলী উক্ত আইনে না রেখে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন, ২০২০ নামে আলাদা আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। কমিশন থেকে উক্ত আইনের উপর মতামত দিতে রাজনৈতিক দলসমূহকে ১৫ দিনের সময় দেয়া হয়।

এ বিষয়ে আওয়ামী লীগের চিঠিতে বলা হয়, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দলীয় মতামতের বিষয়টি চূড়ান্ত করতে দলের অভ্যন্তরে একাধিক ফোরামে এ বিষয়ে আলাপ-আলোচনার প্রয়োজন রয়েছে। এছাড়া, দেশের প্যানডেমিক পরিস্থিতি বিবেচনায় এ ধরনের একটি মৌলিক আইনের উপর মতামত দিতে স্টেকহোল্ডারদের মাত্র ১৫ দিনের সময় দেয়া হয়েছে, যা একেবারে অপ্রতুল। তাই আইনের খসড়ার উপর বাংলাদেশ আওয়ামী লীগের মতামত প্রদানের জন্য আরও একমাস সময় বর্ধিত করার অনুরোধ জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন