ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রিয়াদের আকার দ্বিগুণ করছে সউদী আরব : নিয়েছে ৮’শ বিলিয়ন ডলারের প্রকল্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১১:৪২ এএম

রিয়াদের আকার দ্বিগুণ করছে সউদী আরব এবং হাতে নিয়েছে ৮’শ বিলিয়ন ডলারের প্রকল্প । ‘মেগা ইন্ডাস্ট্রিয়াল জোন’ ও ‘অগ্রসর প্রযুক্তি’ প্রাধান্য দিয়ে এধরনের প্রকল্প বাস্তবায়নে কয়েক লাখ বিদেশি শ্রমিকের প্রয়োজন হবে। সউদী অর্থনীতিতে রিয়াদ গুরুত্বপূর্ণ চালিকা শক্তি হিসেবে কাজ করছে এবং এর ভূমিকা আরো বৃদ্ধির জন্যে এধরনের প্রকল্প নিচ্ছে সউদী আরব। -আরব নিউজ, গালফ নিউজ


আগামী দশকের উপযোগী করে রিয়াদকে গড়ে তোলা এবং মধ্যপ্রাচ্যের শীর্ষ অর্থনীতি , সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রস্থল হিসেবে রুপান্তর করতে এধরনের মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে । রিয়াদের রয়াল কমিশনের প্রেসিডেন্ট ফাহদ আল রাশিদ এ প্রকল্প নিয়ে জি টুয়েন্টি গ্রুপের শহর উন্নয়ন ও সম্প্রসারণ কৌশল নিয়ে যে ইউ টুয়েন্টি গ্রুপ কাজ করছে তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন ।

রিয়াদে বনায়ন প্রকল্প বাস্তবায়নে খরচ হচ্ছে ২৩ বিলিয়ন ডলার এবং ৫ বছরে ৭০ লাখ গাছ লাগানো হবে। প্রকল্পের অংশ হিসেবে ২৩ বিলিয়ন ডলারের রিয়াদ মেট্রো ’ র প্রথম ধাপের কাজ শেষ হচ্ছে এবছরেই। ৬০ বিলিয়ন ডলারের জেদ্দা মেট্রো , সাড়ে ১৬ বিলিয়নের মক্কা পাবলিক ট্রান্সপোর্ট প্রোগ্রাম , ২৩ বিলিয়নের কিং সালমান পার্কের কাজ শেষ হবে ২০২৫ সালে ।

১ . ৪ বিলিয়ন ডলারের জেদ্দা টাওয়ারের কাজ শেষ হবে এবছরেই । রোবট ভিত্তিক নিওম শহর গড়ে তুলতে ব্যয় ধরা হয়েছে ৫ ’ শ বিলিয়ন ডলার। কাজ শেষ হবে ২০২৫ সালে । ৮ বিলিয়ন ডলার খরচে কিদিয়া প্রকল্পের কাজ শেষ হবে ২০৩০ সাল ও চলমান দিরিয়া শহর নির্মাণের কাজ চলছে ১৭ বিলিয়ন ডলার ব্যয়ে। এছাড়া আল উলা রিসর্ট , ৫ বিলিয়ন ডলার ব্যয়ে শপিং মল, ১৪ বিলিয়ন ডলারে কিং ফাহদ মেডিকেল সিটি, সাড়ে ২২ বিলিয়ন ডলারের দি নলেজ ইকোনোমিক সিটি সহ অন্যান্য প্রকল্প বাস্তবায়ন করা হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন