শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে সরকারিভাবেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ত্যাগ করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ২:০২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিকতা শুরু করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৭ জুলাই) জাতিসংঘকে এক আনুষ্ঠানিক চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে মার্কিন সরকার। এর আগে গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার বিষয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের কাছে আনুষ্ঠানিকভাবে নোটিশ পাঠানো হয়েছে।

এদিকে জাতিসংঘ মহাসচিবের এক মুখপাত্রও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের নোটিশ পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে বলে প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, আনুষ্ঠানিক নোটিশ দিলেও সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রের পুরোপুরি বেরিয়ে যেতে এক বছর সময় লাগবে। ২০২১ সালের ৬ জুলাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যাবে যুক্তরাষ্ট্র।
বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে আসছিলেন এবং তিনি এই সংস্থাকে চীনের অনুগত একটি প্রতিষ্ঠান বলে দাবি করে আসছেন।

মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ন্ত্রণ পুরোপুরি চীনের হাতে। তাছাড়া, করোনা রুখতে এবং করোনা পরবর্তী পরিস্থিতিতে যে সংস্কারের প্রয়োজন, তা করে উঠতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর আগে ট্রাম্প বলেন, “আমরা ওদের যে অতি প্রয়োজনীয় সংস্কারগুলি করতে বলেছিলাম, সেগুলি ওরা করতে পারেনি। সেজন্যই ডাব্লিউ এইচ ওর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করছি।”

এর আগে চলতি বছরের মে মাসে ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। পরে তিনি তহবিল বন্ধ করে তা অন্য খাতে কাজে লাগানোর ঘোষণা দেন। সংস্থাটির সবচেয়ে বড় তহবিল দাতা যুক্তরাষ্ট্র প্রতিবছর ৪০০ মিলিয়ন ডলার অর্থ দিয়ে থাকে।
সে সময় ট্রাম্প বলেছিলেন, তিনি মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের নিয়ন্ত্রণে চলে গেছে এবং এই সংস্থা ও চীন মিলে যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বকে করোনা ভাইরাসের ব্যাপারে ভুল তথ্য দিয়েছে। তবে বিশ্বের প্রায় সব দেশ তার এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে।

এদিকে বিতর্কিত এই সিদ্ধান্তের জন্য এর আগেই বিশ্বের দরবারে সমালোচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। রাষ্ট্রসংঘের মহাসচিব তাকে রাজনীতি ভুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা করতে অনুরোধ করেছেন। এবার ডেমোক্র্যাটরাও তাঁর সিদ্ধান্তকে ‘খামখেয়ালি’ বলে মন্তব্য করেছে।’ ডেমোক্র্যাটদের তরফে আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বললেন,”এই সিদ্ধান্তের ফলে আমেরিকাবাসীর কোনও লাভ হবে না। উলটে আমারা একা হয়ে যাব। আমেরিকানরা তখনই নিরাপদ থাকবে যখন বিশ্বব্যাপী স্বাস্থ্যসুরক্ষার এই লড়াইয়ে তারা শামিল হবে। আমি নির্বাচনে জিতে আসার পর প্রথম দিনই ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগদান করব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন