বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০১ এএম

মদ খেয়ে গাড়ি 

ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলায় ঘরের বাইরে সবাইকে ফেস মাস্ক পরার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের জাতীয় বিজ্ঞানবিষয়ক একাডেমি রয়্যাল সোসাইটি। প্রতিষ্ঠানটি বলছে, মাস্ক পরতে না চাওয়াকে মদ খেয়ে গাড়ি চালানোর মতোই খারাপ চোখে দেখা উচিত। রয়্যাল সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ভেঙ্কি রামাকৃষ্ণান বলছেন, জনবহুল প্রকাশ্য স্থানে যখনই কেউ যাবেন তখনই তার মাস্ক পরা উচিত। বিবিসি।


উচ্চ ঝুঁকি নেই
ইনকিলাব ডেস্ক : চীনে বিউবনিক প্লেগের সম্ভাব্য মহামারি ‘ভালোভাবে নিয়ন্ত্রণ’ করা হচ্ছে এবং উচ্চ ঝুঁকি নেই বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও,হু) এক কর্মকর্তা। মঙ্গোলিয়ায় চীনা অঞ্চলের বায়ান্নুর শহরের স্থানীয় কর্তৃপক্ষ রোববার বিউবনিকে প্লেগ নিয়ে সতর্কতা জারি করে। আগের দিন শহরের একটি হাসপাতালে এই অসুখে আক্রান্ত সন্দেহজনক একজনকে পাওয়া যায়। আল-জাজিরা।

 

বিপর্যস্ত পর্তুগাল
ইনকিলাব ডেস্ক : আক্রান্তের সংখ্যা বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশের নিষেধাজ্ঞায় বেসামাল পর্তুগাল। সোমবার থেকে স্থায়ী বা অস্থায়ী নাগরিকত্ব ছাড়া সবাইকে কোভিড টেস্টের জন্য মূল্য পরিশোধের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে পর্তুগিজ প্রশাসন। এমনটি হলে পর্যটনসহ বিভিন্ন খাতে ক্ষতির ভয়াবহতা বাড়বে বলে আশঙ্কা কমিউনিটি ব্যক্তিদের। অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে কোভিড পরিস্থিতির ওঠানামার মধ্যেই পর্যটকদের স্বাগত জানায় পর্তুগাল। রয়টার্স।


উপসর্গহীন
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ গবেষণায় উঠে এলো যে অধিকাংশ মানুষই জানে না তারা করোনাভাইরাসটি বহন করছেন এবং অজান্তে তা ছড়িয়ে দিচ্ছেন। স্বাস্থ্য ও সমাজসেবার সঙ্গে জড়িত কর্মীরাই বেশি করোনা আক্রান্ত হচ্ছেন বলে জানা গেছে জরিপে। দেখা গেছে ২২ জনের করোনা পজিটিভ এসেছে, যাদের মধ্যে পরীক্ষার দিন পর্যন্ত ভাইরাসটি ছিল। আর প্রায় ৭৮ শতাংশের পরীক্ষার দিন পর্যন্ত কোনও উপসর্গ ছিল না, কিন্তু ফল এসেছে পজিটিভ। তবে পরিসংখ্যান দফতর তাদের জরিপে মাত্র ১২০ জনের নমুনা পরীক্ষা করেছিল। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন