শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিয়মিত আদালত চালুসহ সাত দফা দাবি সুপ্রিম কোর্ট বারের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে নিয়মিত আদালত চালুর দাবি করে করোনাকালীন সময়ের জন্য সাত দফা সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল বারের অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বারের সভাপতি অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন, সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজলসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল বলেন, গত ১২ মার্চ থেকে এখন পর্যন্ত সুপ্রিম কোর্টেও নিয়মিত ছুটি ও ভয়াবহ করোনা পরিস্থিতিতে সারাদেশের আদালতে নিয়মিত বিচার কাজ বন্ধ রয়েছে। এ পর্যন্ত সুপ্রিম কোর্টের ৩৫ আইনজীবী মৃত্যুবরণ করেছেন। শতাধিক আইনজীবী অসুস্থ হয়েছেন। অন্যদিকে দীর্ঘ দিন নিয়মিত কোর্ট বন্ধ থাকায় সাধারণ আইনজীবীরা কোর্ট খোলার দাবি করছেন। এ অবস্থায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের মতামতের ভিত্তিতে নিয়মিত আদালত চালুর ব্যাপারে সাত দফা সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এর মধ্যে রয়েছে, ভার্চুয়াল আদালত নিয়মিত আদালতের বিকল্প হতে পারে না। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে অবিলম্বে নিয়মিত আদালত চালুর পক্ষে কার্যনির্বাহী কমিটির অভিমত। যেহেতু করোনার ভয়াবহতার কারণে আদালতের মূল্যবান সময় অপ্রত্যাশিতভাবে নষ্ট হয়েছে, এই ক্ষতি পুষিয়ে নিতে ২০২০ সালের ক্যালেন্ডার অনুযায়ী সুপ্রিম কোর্টের বাৎসরিক ছুটি এবং সব আদালতের ডিসেম্বরের ছুটি বাতিল করতে হবে। পরবর্তী ঐচ্ছিক ছুটি কমিয়ে আনতে হবে। নিয়মিত আদালত চালুর আগে বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী জনগণ ও আদালতে সংশ্লিষ্ট ব্যক্তিদের স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় বেশকিছু পদক্ষেপ গ্রহণ জরুরি। করোনাকালে আদালত প্রাঙ্গনে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থী মানুষের জন্য স্বাস্থ্য সুরক্ষা নীতিমালা প্রণয়ন করতে হবে। সব পক্ষকে এই সুরক্ষা নীতিমালা কঠোরভাবে মেনে চলতে হবে। সমিতির সদস্যদের নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন হতে হবে।
সমিতির টয়লেট, পয়ঃনিষ্কাশন ব্যবস্থাসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়েছে। যতদিন পর্যন্ত নিয়মিত আদালত চালু করা সম্ভব হচ্ছে না, ততদিন পর্যন্ত সব আইনজীবী যেন পেশা পরিচালনার সুযোগ পান, সেটা নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে বিদ্যমান ভার্চুয়াল কোর্টের সংখ্যা, পরিধি ও বিচারিক সময়সীমাও বাড়াতে হবে। বর্তমানে চলমান ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে আইনজীবীরা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন। নিম্ন আদালত থেকে মামলার নথি ও আদেশের সার্টিফায়েড কপি না পাওয়ায় উচ্চ আদালতে মামলা দায়েরে জটিলতা তৈরি হচ্ছে। এগুলো দূর করতে অবিলম্ব কার্যকর ব্যবস্থা নিতে হবে এবং ন্যায় বিচার নিশ্চিত করার জন্য ভার্চুয়াল আদালতেও আগাম জামিন চালু করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন