শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজনৈতিক দলের নিবন্ধন আইনে মতামত দেয়ার সময় বৃদ্ধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

রাজনৈতিক দলের নিবন্ধন আইন, ২০২০ এর খসড়ার ওপর দলগুলোর মতামত দেয়ার সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই সময় ৭ জুলাই শেষ হওয়ার পর এখন ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এরপর আর সময় বাড়ানো হবে না বলে ইসির উপসচিব মো. আ. হালিম খান স্বাক্ষরিত এক চিঠিতে রাজনৈতিক দলগুলোকে জানানো হয়েছে। এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি করোনাকালের কথা বিবেচনা করে এর সময় বাড়ানো জন্য ইসির কাছে আবেদন করে।

গত মঙ্গলবার ইসি সচিব মো. আলমগীর বলেছিলেন, রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন-২০২০ এর খসড়ার ওপর মতামত দেয়ার জন্য সময় বাড়াচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দল নিবন্ধন আইনের জন্য বিএনপি, আওয়ামী লীগসহ বেশকিছু দল মতামত দেয়নি। এ ছাড়া বাংলাদেশ আওয়ামী লীগ মতামত দেয়ার জন্য সময় বাড়ানোর আবেদন জানিয়েছে। তাই সবকিছু বিবেচনা করে আরও কিছুদিন সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত ১৬ জুন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের কাছে আইনটির খসড়ার ওপর মতামত দেয়ার জন্য আহ্বান জানায় সংস্থাটি। ইসির বেঁধে দেয়া সময় অনুযায়ী গত মঙ্গলবারের মধ্যে মতামত দেয়ার কথা ছিল। বর্তমানে নির্বাচন কমিশনে ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে। নির্বাচনে অংশ নিতে চাইলে অবশ্যই ইসিতে দল হিসেবে নিবন্ধন নিতে হয়। প্রতি সংসদ নির্বাচনের আগে নিবন্ধন নেয়ার জন্য আবেদনের আহ্বান জানিয়ে গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন। প্রস্তাবিত আইন অনুযায়ী আগামীতে নিবন্ধন নিতে দুটি শর্ত পূরণ করতে হবে। এ ছাড়া আইন হবে বাংলায়। এ জন্য ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌর ও সিটিকে বাংলায় পল্লী, নগর ও মহানগর রেখে নিবন্ধিত দল ও নাগরিকদের কাছে জনমত চাওয়া হয়েছে।
বিদ্যমান আরপিওতে (গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ) নিবন্ধন পেতে তিনটি শর্তের একটি পূরণ করলেই হতো। এবার বলা হয়েছে- শর্তাদির যেকোনো দুটি পূরণ করতে হবে। এর মধ্যে একটি নতুন বিষয়ও যুক্ত করা হয়েছে। নিবন্ধনের আবেদনের সময় থেকে পূর্ববর্তী দুটি নির্বাচনে দলীয় প্রতীকে একটি আসন পেতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন