শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদে থাকার বয়সসীমা বাড়াতে জাতীয় সংসদে বিল উঠেছে। বিলটি পাস হলে কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবিরকে তার পদে আরও দুই বছর রাখার সুযোগ তৈরি হবে। গতকাল সংসদের বৈঠকে অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২০ নামে এই বিলটি উত্থাপন করেন। এর আগে স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়।

বিদ্যমান আইনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে থাকার সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর। উত্থাপিত বিলে ৬৭ বছর করার প্রস্তাব রয়েছে। বর্তমান গভর্নর ফজলে কবিরের ৬৫ বছর পূর্ণ হয়েছে গত ৩ জুলাই। বিলটি পাস হলে তিনি আরও দুই বছর এই পদে থাকতে পারবেন। ব্যাংক খাতের সংশ্লিষ্টরা বলছেন, কোভিড-১৯ মহামারির এই সময়ে ফজলে কবিরকে আরও দুই বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে রাখতে চায় সরকার। এ লক্ষ্যেই বিলটি তোলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে অর্থমন্ত্রীর পক্ষে পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশের সুষ্ঠু আর্থিক ব্যবস্থাপনার স্বার্থে এই প্রতিষ্ঠানের কার্যকর ও উন্নততর ব্যবস্থাপনা নিশ্চিত করা প্রয়োজন। সেই পরিপ্রেক্ষিতে উক্ত-প্রতিষ্ঠান প্রধানের প্রজ্ঞা, বিচক্ষণতা, কর্মদক্ষতা, অভিজ্ঞতা ও নেতৃত্ববাচক গুণাবলি প্রাতিষ্ঠানিক সাফল্যের মূল নিয়ামক শক্তি বিবেচনায় উক্ত পদে যোগ্যতা ও উপযুক্ত ব্যক্তিকে বিদ্যমান বয়সসীমা অপেক্ষা অধিকতর বয়সে নিয়োগের সুযোগ রাখা কিংবা প্রয়োজনবোধে উক্ত পদে সমাসীন ব্যক্তিকে বিদ্যমান বয়সসীমা অতিক্রমণের ক্ষেত্রে প্রযোজ্য অনুসারে পুনর্নিয়োগ প্রদান কিংবা উক্ত ব্যক্তির নিয়োগের নিরবচ্ছিন্ন ধারাবাহিকতা বজায়ের ব্যবস্থা গ্রহণ করা সমীচীন।

রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করলে পরদিনই ফজলে কবিরকে চার বছরের জন্য গভর্নর নিয়োগ দেয় সরকার। তখন তিনি বিদেশে ছিলেন এবং ফিরে এসে দেশের ১১তম গভর্নর হিসেবে দায়িত্ব নেন ২০ মার্চ। সে হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল এ বছরের ১৯ মার্চ। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগে গত ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে ফজলে কবিরের মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। এতে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর থাকবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন