ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার মধ্যেই এবার প্লেগ আতঙ্ক রাশিয়ায়, সতর্কতা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ৩:৩১ পিএম

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই বিউবোনিক প্লেগ আতঙ্ক ছড়িয়েছে রাশিয়ায়। গতকাল বুধবার রাশিয়ার মঙ্গোলিয়া সংলগ্ন দুর্গম পূর্বাঞ্চলে ইঁদুর জাতীয় প্রাণীদের ওপর পরীক্ষা শুরু করেছে স্থানীয় প্রশাসন। এসব প্রাণীরা বিউবোনিক প্লেগের ব্যাকটেরিয়া বহন করছে কি না সে ব্যাপারে তথ্য সংগ্রহের জন্য তৎপরতা চালাচ্ছে রাশিয়া।
মঙ্গোলিয়া সীমান্তে অবস্থিত রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার অঞ্চলের বুরটিয়ায় ইঁদুর জাতীয় প্রাণী, বিশেষত মারমটদের ওপর টেস্ট শুরু করেছে রাশিয়ার খাদ্যের মান নিয়ামক সংস্থা রসপোত্রেননাদজর। মারমটের মাংস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। পুরো পরিস্থিতির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর বিবিসি, ইন্ডিয়া টাইমসের।
বিউবোনিক প্লেগ একটি ভয়াবহ ব্যাকটেরিয়াঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃত্যু পর্যন্ত হতে পারে। চীনের খোভদ প্রদেশে সম্প্রতি দুই জন বিউবোনিক প্লেগে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। এ ছাড়া গত সপ্তাহে মঙ্গোলিয়া থেকেও একই ধরনের খবর এসেছে। তাই সতর্কতা জারি হয়েছে সে দেশের সীমান্ত লাগোয়া এলাকায় বিশেষ সতর্কতা জারি করেছে রাশিয়া। কারণ মঙ্গোলিয়া সীমান্তে প্লেগের প্রাদুর্ভাব সব চেয়ে বেশি। তাই সতর্কতা আরও কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। শুরু হয়েছে এই রোগ নিয়ে প্রচার।
গত সপ্তাহে মঙ্গোলিয়ায় দু'টি বিউবোনিক প্লেগের ঘটনা ধরা পড়ার পর ইঁদুর জাতীয় প্রাণী শিকার বা এর মাংস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন