বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

নতুন উপসর্গ
করোনাভাইরাসের মধ্যে ভারতে নতুন এক উপসর্গের সন্ধান পেয়েছেন গবেষকরা। আর তারা বলছেন এতে ঝুঁকিতে পড়তে পারে শিশুরা। জানা যায়, ষাটের দশকে জাপানে কাওয়াসাকি নামে এক শিশুরোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। করোনা আবহে সেই কাওয়াসাকি রোগের মতোই উপসর্গযুক্ত নতুন এক রোগে শিশুদের আক্রান্ত হওয়ার খবর মিলেছে ভারতের দুই মেদিনীপুর-সহ রাজ্যের একাধিক জেলায়। উপসর্গ করোনার কাছাকাছি হওয়ায় শিশুদের করোনা পরীক্ষাও হচ্ছে। এবিপি।


১৫ লাখ কবর
পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় আগাম কবর খুঁড়ে রেখে প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ আফ্রিকা। গাওতেং প্রদেশেই এসব কবর খোঁড়া হবে। দেশটিতে করোনার সবচেয়ে বড় হট স্পট এই প্রদেশ। গাওতেং কর্তৃপক্ষ নিজ দায়িত্বে এসব কবর খুঁড়ছে। অন্তত ১৫ লাখ কবর খোঁড়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। প্রাদেশিক কাউন্সিলের সদস্য এবং একজন চিকিৎসক ডা. বান্দিলে মাসুকু জানান, এটি অস্বস্তিকর একটি সিদ্ধান্ত। এখন জনসাধারণের দায়িত্ব, এসব কবরের যাতে প্রয়োজন না হয়। আল-জাজিরা।


প্রধানমন্ত্রীর মৃত্যু
মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক চলাকালীন অসুস্থ হওয়ার পর মারা গেছেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি। অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির ক্ষমতাসীন পার্টির প্রার্থী মনোনীত হয়েছিলেন ৬১ বছর বয়সী এই রাজনীতিক। ফ্রান্সে দুই মাস ধরে হার্টের চিকিৎসার পর সদ্যই দেশে ফিরিছিলেন তিনি। গোন কুলিবালির মৃত্যুতে পুরো দেশ শোকগ্রস্ত বলে জানিয়েছেন আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলাসনে উয়েতারা। তৃতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন না, উয়েতারা এমনটি জানানোর পরই কুলিবালিকে প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত করেছিল ক্ষমতাসীন দল। বিবিসি।


লকডাউন শুরু
নতুন করে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় বুধবার রাত থেকে দ্বিতীয় দফায় লকডাউন শুরু হয়েছে ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে। জরুরি প্রয়োজন ছাড়া ছয় সপ্তাহের জন্য ঘরের বাইরে বের হতে পারবেন না মেলবোর্নের ৫০ লাখ বাসিন্দা। এই বিধিনিষেধ কার্যকরে শহরজুড়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হবে জানিয়েছে পুলিশ। এছাড়া ‘যে কোনও জায়গায় যে কোনও সময় চেকপোস্ট’ বসানো হবে।মেলবোর্ন থেকে বাসিন্দাদের প্রবেশ নিষিদ্ধ করতে কুইন্সল্যান্ডও তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। বিবিসি।

 

বিকাশ গ্রেফতার
অবশেষে ধরা পড়লো উত্তর প্রদেশের গ্যাংস্টার বিকাশ দুবে। বৃহস্পতিবার সকালের দিকে মধ্যপ্রদেশের একটি মন্দির থেকে তাকে পুলিশ গ্রেফতার করে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম । কানপুরে গত সপ্তাহে তাকে ধরতে গিয়ে আচমকা পাল্টা আক্রমণে প্রাণ হারান পুলিশের ৮ সদস্য। শেষ পর্যন্ত মধ্যপ্রদেশের উজ্জয়ন থেকে তাকে আটক করেছে তারা। একই সময়ে বিকাশের দুই সহকারী উত্তর প্রদেশে ‘এনকাউন্টারে’ নিহত হয়েছে। এনডিটিভি।

বন্দি বিনিময়
চীন ও যুক্তরাষ্ট্রের যৌথভাবে শান্তিপূর্ণ সহাবস্থানের উপায় খুঁজে বের করা চীনের নতুন নিরাপত্তা আইনের কারণে হংকংয়ের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি বাতিল করেছে অস্ট্রেলিয়া। এছাড়া অস্ট্রেলিয়ায় থাকার হংকংয়ের বাসিন্দাদের জন্য ভিসার মেয়াদও বাড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এমনটি জানান। এ বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, চীনের নতুন আইন হংকংয়ের স্বতন্ত্র আইনকে খাটো করেছে। বেইজিং হংকংয়ের স্বায়ত্তশাসনকে ধ্বংস করছে বলেও মন্তব্য করেন মরিসন। এবিসি।


গবাদিপশু লুট
নাইজেরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় কাটসিনা প্রদেশে বন্দুকধারীদের হামলায় ১৫ জন কৃষক নিহত হয়েছে। সোমবার রাজধানী ক্রিস্টিনা থেকে ২৫ কিলোমিটার দূরে ইয়ারগামাজি গ্রামে এ ঘটনাটি ঘটে। প্রদেশটির স্থানীয় পুলিশের মুখপাত্র গামবো ইসহা বলেন, প্রায় ২০০ বন্দুকধারী মোটর সাইকেলে করে এসে গ্রামের কৃষকদের ঘেরাও করে গুলি চালায় ও তাদের গবাদি পশু লুণ্ঠন করে নিয়ে যায়। এ সময় বন্দুকধারী দস্যুদের হামলায় নিহত ১৫ জনের মৃতদেহ এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে। স্থানীয় অধিবাসীরা বলেছেন, স্থানীয় সময় সকাল ১১ টায় হামলাকারীরা এখানে পৌঁছে গ্রামের বাইরে কৃষকদের মাঠে দাঁড় করে গুলি চালিয়ে হত্যা করে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন