শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাস্ক খুলে করোনা পজিটিভ ঘোষণা করায় ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:৩৫ পিএম

মাস্ক খুলে করোনা পজিটিভ ঘোষণা করায় ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর বিরুদ্ধে মামলা সুপ্রিম কোর্টে করেছেন দেশের সাংবাদিকরা ।-সিএনএন
তার বিরুদ্ধে দুটি অভিযোগ তুলেছে ব্রাজিলের প্রেস অ্যাসোসিয়েশন। একটি হলো, করোনাভাইরাসের ভয়াবহতা জানা সত্ত্বেও অন্যের জীবনকে তিনি জেনে বুঝে ঝুঁকির মধ্যে ফেলেছেন। অন্যটি হলো, সংক্রামক রোগের বিস্তার রোধে তিনি ব্যর্থ হয়েছেন।

জানা যায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই মাস্ক পরায় অনীহা ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর। এমনকী করোনা পজিটিভ রিপোর্ট জানার পরেও টেলিভিশন সাক্ষাৎকারে মাস্ক পরেননি। তাই তার বিরুদ্ধে ব্রাজিলের প্রেস অ্যাসোসিয়েশনের এই মামলা।

গত মঙ্গলবার টেলিভিশনে এক লাইভ সাক্ষাৎকারে বলসোনারো ঘোষণা করেন , তিনি কভিড আক্রান্ত। তিনি যে আক্রান্ত , তা জানা সত্ত্বেও মুখের মাস্কটি সে সময় খুলে রেখেছিলেন। ঘোষণার আগে পর্যন্ত উলটো দিকে বসে থাকা সাংবাদিকরা এর বিন্দুবিসর্গ জানতেন না। বলসোনারোর আচমকা এই ঘোষণায় ওই সাংবাদিকেরা চাপে পড়ে যান। চ্যানেল কর্তৃপক্ষ তাদের কোয়ারেন্টিনে পাঠায় ।

ফৌজদারি তদন্তের ভিত্তিতে প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়ার ভিত্তি রয়েছে কি না , সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য অভিযোগটি অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পাঠানোর আর্জি জানায় প্রেস অ্যাসোসিয়েশন । গত মঙ্গলবারই ব্রাজিলের প্রেসিডেন্টের করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ আসে। তার আগে আরও তিন বার তিনি পরীক্ষা করিয়েছিলেন। প্রতিবারই রিপোর্ট এসেছে নেগেটিভ।

সিএনএন ব্রাজিলকে দেওয়া লাইভ সাক্ষাৎকারে তিনি নিজেই করোনাভাইরাসে আক্রান্তের কথা ঘোষণা করেন । মহামারির শুরু থেকেই করোনাভাইরাসকে রীতিমতো অবজ্ঞার চোখে দেখা শুরু করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। বলেছিলেন ‘ সামান্য ফ্লু ’ । শেষ পর্যন্ত তিনি নিজেও বিশ্বে ত্রাস ধরানো কভিড সংক্রমণের শিকার হন ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন