ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় মৃত ১২ শতাধিক লাশ দাফন করলো ইসলামিক ফাউন্ডেশন

লাশ দাফনের কার্যক্রম অব্যাহত রাখবে ইফা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৪:০০ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মৃত ১ হাজার ২ শ’ ১১ টি লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। ইফার উদ্যোগে আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারাদেশে জীবনের ঝুঁকি নিয়ে এ কাজ সম্পন্ন করেছে। প্রথম দিকে করোনায় আক্রান্ত হয়ে মৃত কয়েক ব্যক্তির লাশ বেশকিছু আত্মীয় স্বজনরা ফেলে রেখে দাফন কাফনের ব্যবস্থা নেয়নি।
করোনায় মৃত ব্যক্তির গোসল জানাযা ও দাফন কার্য সম্পাদনের জন্য গত ২৬ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জেলা, উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকার জোনভিত্তিক ৬ সদস্য বিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফন কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রশিক্ষণ প্রদান করা হয়। স্বেচ্ছাসেবক টীমের সদস্যদের লাশ দাফন-কাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কিভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন প্রশিক্ষণ প্রদান করে। এরপর থেকে সারাদেশের ৬৪ টি জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির লাশের দাফন কাজ করে যাচ্ছে ইসলামিক ফাউন্ডেশন। লাশ দাফন সংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় সাধন করে সরকারী নির্দেশনা অনুসরণ করে করোনাকালীন সময়ে মৃত ব্যক্তিদের লাশ জানাযা ও দাফন কাফনের কাজ সম্পন্ন করছে।
খোঁজ নিয়ে জানা গেছে, এ পর্যন্ত কোভিড-১৯ ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে মৃত ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০, খুলনা বিভাগে ৮৮, সিলেট বিভাগে ২৭, বরিশাল বিভাগে ১৭০, রংপুর বিভাগে ১৭৩ ও ময়মনসিংহ বিভাগে ৪২টি লাশ দাফন করা হয়েছে। করোনা পরিস্থিতিতে মানবতার সেবায় এই মহতী কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত রাখবে ইসলামিক ফাউন্ডেশন।
উল্লেখ্য, লাশ দাফন কমিটির তদারকির দায়িত্ব পালন করতে গিয়ে ইসলামিক ফাউন্ডেশনের মুন্সীগঞ্জ জেলার উপ-পরিচালক আবুল কাশেম মজুমদার নিজেও করোনায় আক্রান্ত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন