বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মানুষকে সচেতন করতে পুলিশের উদ্যোগ

অনলাইন কেনাকাটায় প্রতারণা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনা পরিস্থিতির কারণে বর্তমানে অনেকেই ঝুঁকছেন অনলাইনে কেনাকাটার দিকে। আবার অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হন অনেকেই। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে প্রচারণার উদ্যোগ নিয়েছে পুলিশ। এসব ঘটনায় গ্রেফতার হলেও থেমে নেই প্রতারণা। প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করার জন্য অনুরোধও জানানো হয়েছে।

পুলিশের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেসবুকে অসংখ্য অনলাইন শপিং পেজ রয়েছে। তারা নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে। এরমধ্যে কিছু পেজ আছে সেখানে কখনো কখনো এক ধরণের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে। আবার কিছু কিছু পেজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য পরিশোধ করার পরও কোন প্রোডাক্টই ডেলিভারি দেয় না। তাছাড়া কেউ যদি তাদের চ্যালেঞ্জ করে প্রতারকরা তাদের নম্বর বা একাউন্টটি বøক করে দেবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হবার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের নিকট হতে বিভিন্ন পরিমাণের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোন অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন। প্রতারণার শিকার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করুন। যেকোন ধরনের প্রতারণা রোধে পুলিশ সক্রিয়। সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে পুলিশের মাঠপর্যায়ের বিভিন্ন ইউনিট কাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন