ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনের ভূমি সংযুক্তকরণের পরিকল্পনা বাদ দিতে বলল ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ৩:২৪ পিএম

ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকা সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে, তা বাদ দেয়ার আহ্বান জানিয়েছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'র প্রতি এ আহ্বান জানান।

নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন সংলাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের এ উদ্যোগের ফলে আন্তর্জাতিক আইন লংঘিত হবে এবং দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সমস্যার সমাধানের পথ বন্ধ হয়ে যাবে। তবে নেতানিয়াহু দাবি করেন যে, তিনি আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনের ভূখণ্ড সংযুক্ত করতে চলেছেন।

যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহু আগেই ঘোষণা দিয়েছিলেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তকরণের ব্যাপারে ১ জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরু হবে। কিন্তু সে আলোচনা শুরু হয় নি বরং মন্ত্রিসভার মধ্যে এ নিয়ে মতভেদ সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে এবং বিশ্বের বেশিরভাগ দেশ এই পরিকল্পনার বিরোধিতা করছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এই পরিকল্পনা সমর্থন করেছেন এবং তিনি এ প্রকল্প বাস্তবায়নের জন্য পরিপূর্ণভাবে মদদ দিয়ে চলেছেন। সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন