ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

পিটিয়ে হত্যা
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের বেয়োঁ শহরে এক বাসচালক যাত্রীদের মাস্ক পরতে অনুরোধ করেছিলেন। তিনি এও বলেছিলেন, সবাই মাস্ক না পরলে বাস থেকে নেমে যেতে হবে। এতে রাগান্বিত হয়ে যাত্রীরা একযোগে পিটিয়ে মেরেই ফেলেছে ওই বাসচালককে। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ফিলিপের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ কাসটেক্স। ৫৯ বছর বয়সী ফিলিপ গতকাল শুক্রবার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এদিকে, এ ঘটনার জেরে তীব্র নিন্দার ঝড় উঠেছে ফ্রান্সে। বিবিসি।


স্ত্রীর সামনেই
ইনকিলাব ডেস্ক : এবার স্ত্রীর সামনেই এক মার্কিন সেনা আত্মহত্যা করেছেন। জানা যায়, আফগানিস্তান থেকে দেশে ফিরে মার্কিন এই সেনা সদস্য আত্মহত্যা করেছেন। তার স্বজনরা জানান, ছয়বার আফগানিস্তানে মোতায়েন এবং বিদেশে যুদ্ধ মিশনে ছয়বার পাঠানোর পর অনেকটা মানসিক অবসাদ থেকে তিনি এই আত্মহত্যা করেছেন। আফগান ও ইরাক যুদ্ধের ঘটনায় একের পর এক মার্কিন সেনা মোতায়েন করার কারণে মার্কিন সেনাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা মারাত্মকভাবে বেড়ে গেছে। তারই ধারাবাহিকতায় নতুন
করে এ সেনা আত্মহত্যা করলেন। ফক্স নিউজ।


ভারতীয় সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানি বাহিনীর মর্টার শেলে এক ভারতীয় সেনা সদস্য নিহত হয়েছে। ভারতের প্রতিরক্ষা স‚ত্রের খবর, রাজৌরির নৌশেরা সেক্টরের খড়ঈতে শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টায় পাকিস্তানি বাহিনীর মর্টার শেলে গুরুতর ঘায়েল হন ভারতীয় সেনার হাবিলদার এস গুরুং। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। সেনা মুখপাত্রের দাবি, রাতে বিনা প্ররোচনায় গুলি ছোড়ে পাকিস্তান। গোলাবর্ষণও করা হয়। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ১০ জুলাই পাকিস্তান সেনাবাহিনী কোনওরকম উস্কানি ছাড়াই দ্বিপাক্ষিক সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি ছুঁড়েছে। এই সময়।


ঐতিহাসিক অগ্রগতি
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মহামারি পরিস্থিতির মধ্যেই সিঙ্গাপুরে অনুষ্ঠিত ১৩তম জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ক্ষমতাসীন পিপল’স অ্যাকশন পার্টি (পিএপি)। তবে বিরোধী দল ওয়ার্কার্স পার্টি (ডবিøউপি)-এর ছোট হলেও ঐতিহাসিক অগ্রগতি হয়েছে। শুক্রবার অনুষ্ঠিত এ নির্বাচনে ক্ষমতাসীন পিএপি ৯৩টি আসন পেয়েছে। আসনের হিসেবে ৮৯ শতাংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তবে দলটির পপুলার ভোট কমেছে ৬১ শতাংশ। দ্য গার্ডিয়ান।


৯ হাজার কর্মী
ইনকিলাব ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশাল আর্থিক ক্ষতির কারণে বিশ্বের প্রথম সারির বিমান পরিবহন সংস্থা এমিরেটসের প্রেসিডেন্ট এয়ারলাইন্সটির ৯ হাজার কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছেন। বিশ্বের সবচেয়ে বেশি দ‚রত্বে নিজেদের ফ্লাইট পরিচালনাকারী এই বিমান সংস্থটি প্রথমবারের মতো প্রকাশ্যে জানালো যে তাদের কোম্পানিতে কাজ করা কতজন কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। মহামারি শুরু হওয়ার আগে এমিরেটসের মোট ৬০ হাজার কর্মী ছিল । বিবিসি।


চিংড়িতে করোনা
ইনকিলাব ডেস্ক : হিমায়িত চিংড়ির প্যাকেটে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় ইকুয়েডরের তিনটি কোম্পানির কাছ থেকে খাদ্য আমদানি নিষিদ্ধ ঘোষণা করেছে চীন। শুক্রবার এক সংবাদ সম্মেলনে চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অফ কাস্টমসের কর্মকর্তা বাই কেক্সিন বলেন, ডালিয়ান এবং জিয়ামিন বন্দর থেকে সংগৃহীত হোয়াইটলেগ চিংড়ির প্যাকেটের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে প্যাকেটের ভেতরের নমুনা এবং চিংড়ি পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এসেছে। এএফপি।


৬ মন্ত্রীর পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : সংস্কারের দাবিতে হাজার হাজার লোক রাস্তায় প্রতিবাদ বিক্ষোভে নেমে আসার কয়েক দিন পর সুদানের ছয় মন্ত্রী পদত্যাগ করেছেন ও একজনকে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদকের অফিসের এক বিবৃতিতে বলা হয়, ‘সরকারে (১৮ সদস্যের) পরিবর্তন আনতে পররাষ্ট্র, অর্থ, এনার্জি, কৃষি, পরিবহন ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ছয় মন্ত্রী পদত্যাগ করেছেন। বরখাস্ত করা হয়েছে স্বাস্থ্যমন্ত্রীকেও।’ তবে কেন বরখাস্ত করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি। য়টার্স।


২০২১ সালে
ইনকিলাব ডেস্ক : করোনা পরিস্থিতির কারণে লকডাউন চালু থাকায় কেনিয়া সরকার চলতি বছরের পরিবর্তে ২০২১ সালে দেশের সব স্কুলসহ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে। কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াট্টা ঘোষণা করেছেন, করোনভাইরাস মহামারীর কারণে চলতি বছর কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হবে না। আমরা এ বছরটি হারানো বছর হিসেবে বিবেচিত করব এবং প্রাথমিক ও মাধ্যমিক ছাত্ররা জানুয়ারিতে ক্লাসে ফিরে আসবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন