বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন যুদ্ধবিমানে প্রথম কৃষ্ণাঙ্গ নারী পাইলট সুইগেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ২:২৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানে প্রথম কৃষ্ণাঙ্গ নারী পাইলট হলেন ম্যাডেলিন সুইগেল।সুইগেলের এ অবস্থানের জন্য গতকাল ‘মেকিং হিস্টোরি’ বলে উল্লেখ করে টুইট করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। -সিএনএন
চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের নেভাল এয়ার ট্রেনিং কমান্ড থেকে উড্ডয়নের সকল কোর্স সম্পন্ন করেছেন সুইগেল। চলতি মাসের শেষ দিকে তিনি ‘উইংস অব গোল্ড’ খেতাব গ্রহণ করবেন। সুইগেলের অর্জনে দেশটির নৌবাহীর বিমান পরিচালনা ট্রেনিংয়ের প্রধান টুইটারে ‘ বিজেট ’ তথা ‘ ব্রাভো জুলু ’ হিসেবে উল্লেখ করেছেন। নৌবাহিনীতে এই টার্মের অর্থ হলো ‘ সাবাস ’ ।

এএফপি জানায় , চার দশকের বেশি সময় পর যুক্তরাষ্ট্রের কোনো নারী ট্যাকটিক্যাল এয়ারক্রাফট বহরে নতুন কোনো মাইলফলক গড়লেন। নেভাল হিস্ট্রি ও হেরিটেজ কমান্ড ওয়েবসাইটের তথ্যানুযায়ী , যুক্তরাষ্ট্রের প্রথম ‘ উইংস অব গোল্ড ’ পদকধারী পাইলট ছিলেন রসেম্যারি ব্রায়ান্ট ম্যারিনার। ১৯৭৪ সালে এই পদবি পান তিনি।

ভার্জিনিয়ার বুর্কেতে জন্ম সুইগেল ২০১৭ সালে ইউএস নেভাল অ্যাকাডেমি থেকে গ্র্যাজুয়েট সম্পন্ন করেন। তিনি বর্তমানে টেক্সাসের কিংস ভিলের ট্রেনিং স্কোয়াড্রন ২১ এর রেডহকসে নিযুক্ত আছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা । ‘ ব্ল্যাক লাইভ ম্যাটার ’ আন্দোলনের পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী থেকে এটি একটি বড় সুসংবাদ ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন