শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইমরান খান বললেন, কাশ্মীরে ভারতীয় বাহিনী গণহত্যা চালাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৭:০২ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীরে ভারতীয় বাহিনী গণহত্যা চালাচ্ছে।ভারত নিয়ন্ত্রত কাশ্মীরে মুসলমানদের বিরুদ্ধে এ ধরণের গণহত্যার পরিণতির বিষয়ে ভারতীয় সেনাবাহিনীকে সতর্কও করেছেন ইমরান খান। -পার্সটুডে
আজ রোববার কাশ্মীর ইস্যুতে ইমরান বলেন, কাশ্মীরের পরিস্থিতি ক্রমেই বিপর্যয়কর হয়ে উঠছে। সেখানে ভারতীয় সামরিক বাহিনী গণহারে মুসলমানদের হত্যা করছে। তিনি বলেন , বসনিয়া - হার্জেগোভিনার সেব্রেনিৎসায় যেভাবে মুসলমানদের গণহারে হত্যা করেছিল সার্ব বাহিনী , ঠিক সে ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে কাশ্মীরি জনগণ। ভারতীয় সেনাবাহিনী কোন ধরনের আইনের তোয়াক্কা না করে সেখানে মানুষ হত্যা অব্যাহত রেখেছে। কাশ্মীরের মুসলমানদের হত্যার ক্ষেত্রে তাদেরকে কোনো ধরণের আইনি প্রক্রিয়া অনুসরণ করতে হচ্ছে না ।

ইমরান খান আরও বলেন , কাশ্মীরে বর্তমানে ৮০ লাখ মানুষের জন্য ৮ লাখ সেনা মোতায়েন করে রাখা হয়েছে। ৮০ লাখ মানুষকে তারা অবরুদ্ধ করে রেখেছে। এ কারণে গত প্রায় এক বছর ধরে কাশ্মীরিরা তাদের নিত্য দিনের মৌলিক চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছে ।

প্রসঙ্গত, গত বছর ৫ আগস্ট দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করে ভারতের নরেন্দ্র মোদির সরকার। এ নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছিল ওই অঞ্চলটিতে। এই ঘোষণার আগে সেখানে ১৪৪ ধরা জারি করা হয়। একইসঙ্গে কাশ্মীরের রাজনৈতিক নেতাদের বন্দি করা হয়। দীর্ঘ ১৪৪ ধারা বজায় থাকার কারণে কাশ্মীরে মানবিক বিপর্যয় দেখা দেয়। এমনকি সেখানকার সাধারণ জনগণকে নির্যাতন করার অভিযোগও উঠেছে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে। এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইশতেহার বাস্তবায়নের দাবি জানিয়ে আসছে কাশ্মীরের জনগণ। ওই ইশতেহারে গণভোটের মাধ্যমে কাশ্মীর অঞ্চলের ভবিষ্যত নির্ধারণের কথা বলা হয়। কিন্তু ভারত জাতিসংঘের ইশতেহার বাস্তবায়ন করতে সম্মত নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
aakash ১২ জুলাই, ২০২০, ৭:৩১ পিএম says : 0
Nijer desh er dike dekh age, chini 80 taka kg bikocche, 16 hrs current thakena, sara duniya te bhikkhe kore beracche... aar mukhe bodo bodo kotha
Total Reply(0)
আরে ভাই তুমি তোমার চিন্তা কর কোন দেশে আটা কত তার চিন্তা না করে নিজের চিন্তা কর
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন