ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পোল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচনে আন্দ্রেজ দুদার জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৯:৩৯ এএম

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে অনুষ্ঠিত পোল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা জয় পেতে যাচ্ছেন বলে বুথ ফেরত জরিপের ফলাফলে জানা যাচ্ছে। বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের মিত্র আন্দ্রেজ ৫০ দশমিক ৪ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন।

বিবিসির অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, এবারের নির্বাচনে প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়ারশ শহরের মেয়র সোশ্যালিস্ট লিবারেল রাফাল ট্রেসকোওস্কি। এবারের নির্বাচনকে দেশটির ভবিষ্যত নেতৃত্ব এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দুর্বল সম্পর্কের লড়াই হিসেবে দেখা হচ্ছিল।

বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, সোশ্যালিস্ট লিবারেল রাফাল ট্রেসকোওস্কি পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট। সোমবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। বুথ ফেরত জরিপের ফল আসার পর প্রেসিডেন্ট দুদা সাংবাদিকদের বলেন, ‘আমাকে ভোট দেওয়ার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই।

বিবিসি বলছে, দুদার জয়ে বিচার বিভাগে বিতর্কিত পরিবর্তন আসবে এবং গর্ভপাত ও সমকামী অধিকারের বিরোধিতা অব্যাহত থাকবে বলেই ধারণা। নির্বাচনকালীন তিনি নানা কারণে ক্ষোভের মুখে পড়েন, এরমধ্যে এক বক্তব্যে তিনি বলেন, এলজিবিটি অধিকার কমিউনিজমের চেয়েও বেশি ধ্বংসাত্মক একটি আদর্শ।

নির্বাচনী প্রচারণার শেষদিন গত শুক্রবার আন্দ্রেজ বলেন, তিনি পোলিশ রাষ্ট্রকে আরও শক্তিশালী করার কাজ অব্যাহত রাখবেন। তিনি বলেন, ‘আমাদের অলঙ্ঘনীয় ঐতিহ্যের ভিত্তিতে নির্মিত যা আমাদের সকলের পক্ষে পবিত্র এবং যা আমরা বহু প্রজন্ম ধরেই গড়ে তুলেছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন