শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিরশত্রু পাকিস্তান নয়, ভারতের প্রধান প্রতিপক্ষ চীন : শরদ পওয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১:৪৮ পিএম

ভারতের ন্যাশনাল কংগ্রেস পার্টির (এনসিপি) প্রধান এবং সাবেক প্রতিরক্ষা মন্ত্রী শরদ পওয়ার বলেছেন, বর্তমান পরিস্থিতিতে চিরশত্রু পাকিস্তান নয়, ভারতের প্রধান প্রতিপক্ষ চীন। কিন্তু তারপরও চীনের সঙ্গে সরাসরি যুদ্ধ যাওয়া ভারতের উচিত হবে না।

তিনি বলেন, অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক তৈরির ক্ষেত্রে আমাদের পররাষ্ট্র নীতি কখনো পরিবর্তন হয়নি। জহরলাল নেহরুর সময় থেকে শুরু করে ইন্দিরা গান্ধী এমনকি অটল বিহারি বাজপেয়ীর শাসনামলেও পররাষ্ট্র নীতিতে পরিবর্তন করা হয়নি। কিন্তু নরেন্দ্র মোদি ভিন্ন অবস্থান নিয়েছেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানিয়েছেন। নিজের চারপাশের প্রতিবেশীদের সঙ্গে ভালো সম্পর্কের দৃষ্টান্ত স্থাপন করতে চেয়েছিলেন মোদি, কিন্তু পারেননি।
এনসিপি প্রধান মনে করেন, চীনের সঙ্গে ভারতের এই সমস্যা যুদ্ধের মাধ্যমে সমাধান সম্ভব নয়। কারণ, ‘চীনের মোট সামরিক বাহিনীর ১০ ভাগের একভাগ আমাদের রয়েছে। আর এভাবে পিছিয়ে থেকে কখনও প্রতিবেশীর সঙ্গে সম্মুখ যুদ্ধের কথা চিন্তা করা উচিত নয়। এটা সত্য প্রয়োজনে যুদ্ধ করতে আমরা প্রস্তুত এবং তার জন্য যে কোন মূল্য দিতেও প্রস্তুত রয়েছি আমরা।

তিনি বলেন, ‘যখন আমি প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে ১৯৯৩ সালে চীন সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পর তিনি বলেছিলেন, বর্তমানে প্রতিবেশী কারো সঙ্গে সংঘর্ষে যেতে চায়না চীন। তাদের লক্ষ ছিলো যুক্তরাষ্ট্র।

পাওয়ার বলেন, চীন বেশ সহজে নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে ভারতের বিরুদ্ধে নিয়ে গেছে। ক্ষমতা গ্রহণের পর প্রথম যেই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে মোদি কথা বলেন, সেটি হচ্ছে নেপাল। অথচ সেই নেপাল এখন চীনের পক্ষে! পাকিস্তানও কার প্রতি অনুগত তা বেশ স্পষ্ট। বাংলাদেশের মুক্তিযুদ্ধে বড় ভূমিকা রেখেছে ভারত। কিন্তু সম্প্রতি দেশটি চীনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। একই অবস্থা শ্রীলঙ্কার। এর মানে হলো, ভারতকে ঘিরে থাকা সকল দেশ তার বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। আর প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কের এই মতভেদ মোদি সরকারের 'নতুন অর্জন'।

এনসিপি প্রধান মনে করেন, চীনের সঙ্গে ভারতের এই সমস্যা যুদ্ধের মাধ্যমে সমাধান সম্ভব নয়। তার বদলে কূটনৈতিক কার্যক্রম এবং আলোচনার মাধ্যমে আমাদের সমস্যা সমাধানে এগিয়ে যাওয়া উচিত। আমরা চীনের কাছে প্রায় ৫০ বছর আগে নিজেদের ভূ-খণ্ডের কিছু অংশ হারিয়েছি। তার ওপর আমাদের অধিকার রয়েছে। আর সেই অঞ্চল নিজেদের অধিকারে আনতে অন্যান্য দেশ এবং জাতিসংঘের সহায়তায় চীনের ওপর চাপ প্রয়োগ করা উচিত।' প্রায় তিন দশক আগে চীনের মূল শত্রু ছিলো যুক্তরাষ্ট্র এবং জাপান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন