শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে প্রথম, করোনা ভ্যাকসিনের সফল ট্রায়াল রাশিয়ায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৩:৪৭ পিএম | আপডেট : ৩:৫১ পিএম, ১৩ জুলাই, ২০২০

করোনাভাইরাসের বিরুদ্ধে সফল এবং নিরাপদ ভ্যাকসিন তৈরির দৌড়ে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীনকে পিছনে ফেলে এগিয়ে গেল রাশিয়া। দেশটির সেচেনভ বিশ্ববিদ্যালয়ের গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে বলে জানালেন রুশ বিজ্ঞানীরা। ফলে, সবার আগে ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদন শুরু করতে যাচ্ছে রাশিয়া।

সংস্থাটির ট্রান্সিশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজি ইনস্টিটিউটের ডিরেক্টর ভাদিম তারাসভ জানিয়েছেন, ‘স্বেচ্ছাসেবীদের যে প্রথম গ্রুপটি এই গবেষণায় অংশ নিয়েছিল তাদের চলতি সপ্তাহের বুধবারই ছেড়ে দেয়া হবে, এবং পরের স্বেচ্ছাসেবী গ্রুপটি ছাড়া পাবে ২০ জুলাই। গত ১৮ জুন থেকে এই টিকার মানবদেহে পরীক্ষা শুরু হয়েছিল।’ সেচেনভ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল প্যারাসাইটোলজি, ট্রপিকাল এবং ভেক্টর-বোর্ন ডিজিজি ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার লুকাশেভ বলেছেন, ‘ভ্যাকসিনটি যে মানবদেহের জন্য সুরক্ষিত সেই বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। এখন, এই মহামারি সংক্রান্ত জটিলতার মধ্যে এই টিকার উৎপাদন কীভাবে বাড়িয়ে তোলা যায় সেই সম্ভাবনা-সহ পরবর্তী ধাপ নির্ধারনের কাজ চলছে।’

এর আগে রেমডেসিভির নিয়ে আশার আলো দেখা গিয়েছিল। পরে ইটালি দাবি করেছিল, তারা আবিষ্কার করে ফেলেছেন কোভিড-১৯ এর ভ্যাকসিন বা টিকা। এই টিকা পরীক্ষার পর আশানুরূপ ফল মিলেছে বলে দাবি বিজ্ঞানীদের। এর আগেও একাধিকবার করোনাভাইরাসের ভ্যাকসিন অথবা প্রতিষেধক তৈরির খবর সামনে এসেছে। আবার পরে তা হতাশও করেছে। তবে রুশ বিজ্ঞানীদের এদিনের দাবি সত্যি হলে করোনার বিরুদ্ধে চলতি যুদ্ধে জয় নিশ্চিত বলে মত বিশেষজ্ঞদের। সূত্র: তাস, এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মাসুদ ১৩ জুলাই, ২০২০, ৫:২০ পিএম says : 0
আমরা সফলতা কামনা করছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন