ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহিলাদের মূত্র দিয়ে তৈরি হয় ফ্রান্সের জনপ্রিয় পাউরুটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৫:২৬ পিএম

ফ্রান্সের একটি জনপ্রিয় পাউরুটি ‘গোল্ডিলকস ব্রেড’। নিজের বেকারিতে এই পাউরুটি তৈরি করেন লুইজি রাগেট। সম্প্রতি এক মার্কিন সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাতকারে লুইজি জানিয়েছেন, বিশেষ এই পাউরুটি তৈরিতে লাউজি ব্যবহার করেন মহিলাদের মূত্র! পাবলিক টয়লেট থেকে সেই মূত্র সংগ্রহ করেন তিনি।

নিজেকে ‘ইকো-ফেমিনিস্ট’ হিসাবে পরিচয় দেন লুইজি। শারীরিক বর্জ্য নিয়ে সমাজে যে ভুল ধারণা রয়েছে তা ভাঙতে চান তিনি। লুইজির দাবি, তার প্রধান উদ্দেশ্য খাদ্য শৃঙ্খল মজবুত করা। সে জন্যই ময়দা ফারমেন্টোশনে মহিলাদের মূত্র ব্যবহার করেন তিনি। তিনি বলেন, ‘যে তরলকে বর্জ্য হিসাবে আমরা অবহেলা করি, তাই সোনার খনি। মূত্রে নাইট্রোজেন, পটাশিয়ামের মতো প্রয়োজনীয় মৌল রয়েছে।’ পাউরুটি তৈরির অন্যতম উপাদান এই নাইট্রোজেন। লুইজির দাবি, ‘মূত্র খুব ভাল ফার্টিলাইজার।’

ফরাসী নগর পরিকল্পনা সংস্থার প্রকাশিত নতুন সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন প্রায় ২ কোটি ৯০ লাখ পিস পাউরুটি তৈরি ও বিক্রি করেন লুইজি। মূত্র ব্যবহার করার মাধ্যমে তিনি প্রতিদিন প্রায় ৭০৩ টন নাইট্রোজেন বাঁচিয়ে দেন, যা কৃষকরা কৃত্রিম সার হিসাবে জমিতে ব্যবহার করতে পারে। তবে, মূত্রকে রীতিমতো ট্রিটমেন্ট করে তবেই লুইজি ব্যবহার করেন পাউরুটি তৈরির কাজে। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজের এই কাজের বিবরণও প্রকাশ করেন তিনি। কিন্তু শুধুমাত্র মহিলাদের মূত্র কেন? উত্তরে লুইজি বলেন, ‘নিজের ইকো-ফেমিনিজম বিশ্বাস থেকেই পুরুষদের মূত্র ব্যবহার করেন না তিনি।’ সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Post / news ভাল হয় নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন