মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বে একমাত্র সোনালি বাঘ!

ইন্ডিয়া টাইমস | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

রয়্যাল বেঙ্গল টাইগার মানেই হলুদ-কালো ডোরাকাটা। আবার সাদা-কালো রয়্যাল বেঙ্গল টাইগারও হয়। কিন্তু গোল্ডেন রয়্যাল! গায়ের রংয়ের কারণে রয়্যাল বেঙ্গল টাইগারের থেকে অনেকটাই আলাদা ‘গোল্ডেন টাইগার’ বা ‘সোনালি বাঘ’।
হ্যাঁ, তেমন বাঘ কিছু চিড়িয়াখানায় থাকার কথা শোনা গেছে বটে। কিন্তু নতুন শতাব্দীর শুরুতে বিশ্বে একমাত্র ভারতের আসাম রাজ্যের কাজিরাঙার জঙ্গলেই দেখা মিলেছে একটি সোনালি রয়্যাল বেঙ্গলের। ছবি তুলেছেন ময়ূরেশ হেন্ড্রে। টুইট করে সেকথা জানিয়েছেন ভারতীয় বন বিভাগের কর্মকর্তা প্রবীণ কাসওয়ান। বর্তমানে নেটদুনিয়ায় ছবিটি ভাইরাল।
কাজিরাঙার ফিল্ড ডিরেক্টর পি শিবকুমার জানান, সোনালি বাঘিনি ১০৬ এফের বয়স এখন সাত বছর। শেষবারের শুমারি অনুযায়ী আসামে বাঘ ছিল ১৯০টি। তার মধ্যে কাজিরাঙায় বাঘের সংখ্যা ১২১টি। এর আগে কাবিনির জঙ্গলে দেখা মিলেছিল একটি ব্ল্যাক প্যান্থারের। তাকে নিয়েও নেটদুনিয়ায় শুরু হয় শোরগোল।
অন্য বাঘের সঙ্গে লড়াইতে সামনের বাঁ পা ও নাক জখমও হয়েছিল সোনালি বাঘিনির। এখন এটি সুস্থ আছে। তিনি আরও জানান, কাজিরাঙায় ফের ক্যামেরা ট্র্যাপিংয়ের কাজ শেষ হয়েছে। তথ্য সংগ্রহ ও যাচাই কাজ চলছে। আশা করা হচ্ছে এবার বাঘ আরও বাড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন