বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু সমঝোতা রক্ষায় চেষ্টা চালান: ইউরোপকে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৯:৫১ এএম | আপডেট : ১০:২৩ এএম, ১৪ জুলাই, ২০২০

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার প্রচেষ্টা চালাতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। দেশটি বলেছে, পরমাণু সমঝোতাকে বাঁচাতেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রস্তাবে ভেটো দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন ও রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সোশ্যাল কাউন্সিলের সদস্য ও সামরিক ম্যাগাজিন ‘ন্যাশনাল ডিফেন্স’র সম্পাদক ইগোর কোরোৎচেঙ্কো এ আহ্বান জানিয়েছেন।

তিনি ইরানের বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, পরমাণু সমঝোতা স্বাক্ষরের পাঁচ বছর অতিক্রান্ত হলেও জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন এখন পর্যন্ত তাদের প্রতিশ্রুতি রক্ষা করেনি।

তিনি বলেন, পরমাণু সমঝোতা রক্ষা করার এখন একটিই উপায় রয়েছে আর তা হলে ওই তিন ইউরোপীয় দেশকে আমেরিকার পদলেহন না করে নিজেদের রাজনৈতিক সদিচ্ছার প্রমাণ দিতে হবে।

২০১৫ সালের জুলাই মাসে ইরানের সঙ্গে স্বাক্ষরিত এ সমঝোতা নিয়ে ছিনিমিনি খেলা বেশিদিন চলতে পারে না উল্লেখ করে কোরোৎচেঙ্কো বলেন, আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এমন কোনো প্রস্তাব পাসের চিন্তা করতে পারে না যাতে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করা যায়; কারণ চীন ও রাশিয়া তাতে ভেটো দেবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন