ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

রুয়েট শিক্ষার্থীদের ইমার্জেন্সী ভেন্টিলেটর তৈরী

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৩:৫১ পিএম

দেশে করোনাকালীন দূর্যোগে ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধানের লক্ষে রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ মাসুদ রানার তত্ত্বাবধানে রুয়েটের একদল শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত ‘দুর্বার কান্ডারী” নামক একটি টীম প্রায় দুই মাসেরও অধিক সময় পরিশ্রম করে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” তেরী করেছেন।
‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” যা অত্যন্ত কম খরচে দেশীয় প্রযুক্তিতে তৈরী এবং যা পরিচালনা করাও অত্যন্ত সহজ এবং নিরাপদ। এই ভেন্টিলেটরটি বিশ্বের সনামধন্য বিশ্ববিদ্যালয় গওঞ কর্তৃক করোনাকালে প্র¯‘তকৃত ইমার্জেন্সী ভেন্টিলেটর -এর মডেল অনুসরণ করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে প্র¯‘ত করা হয়েছে।
আজ মঙ্গলবার দুপুরে রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হল রুমে অনুষ্ঠিত রুয়েটের দুর্বার কান্ডারী টীম আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ।
সংবাদ সম্মেলনে রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম সেখ বলেন, ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” এর মাধ্যমে বাংলাদেশের ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধান হবে-এটাই আমাদের প্রত্যাশা।”
‘টীম দুর্বার কান্ডারীর রুয়েট” তত্ত্ববধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোঃ মাসুদ রানা বলেন,
‘এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫হাজার টাকা ব্যয়ে প্র¯‘ত করা সম্ভব কেননা দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এবং কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” প্র¯‘ত করা হয়েছে। করোনা মহামারী এবং লকডাউনের সময় গঠিত হওয়া টিম দুর্বার কান্ডারী রুয়েট এই ভেন্টিলেটরটি প্র¯‘ত করেছে। এর সাথে যুক্ত রুয়েটের শিক্ষার্থীবৃন্দ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একত্র হয়ে এই ভেন্টিলেটর তৈরীর কাজ সম্পন্ন করেছেন এবং এই ভেন্টিলেটরটিকে আরোও উন্নত করার জন্য তারা দিনরাত পরিশ্রম করে যা”েছন।’
সংবাদ সম্মেলনে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মোঃ সেলিম হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. মিয়া মোঃ জগলুল সাদত , পরিচালক গবেষণা ও সম্প্রসারণ প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ শামীম আনোয়ার, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মোঃ মামুনুর রশীদ ও আবু সাঈদ, রুয়েটের চীফ মেডিকেল অফিসার ডাঃ মোঃ মকসেদ আলী সহ প্রমুখ ব্যক্তিবর্গ উপ¯ি’ত ছিলেন।
এছাড়াও টীম দুর্বার কান্ডারীর সদস্যবৃন্দ যারা উপ¯ি’ত ছিলেন- মোঃ রাফিউল ইসলাম (ইইই‘১৫), মোঃ মাহমুদুল হাসান ( ইইই‘১৫), ওয়াসিফ আহমেদ (এমটিই‘১৬), রাফি রহমান ( এমই‘১৫) , মোঃ রফি উদ্দিন (এমই‘১৫) ও মোঃ মাশরুর সাকিবস ( সিএসই‘১৬) সহন আরো অনেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
mostafizur rahman ১৪ জুলাই, ২০২০, ৬:৫০ পিএম says : 0
Dear Sir /Madam Salaam and Allah safes every body in Bangladesh. I like to buy your discovery Bangladesh ventilation against covid -19 treatment from your RUAT University of student program name :Durbar Kandari(ventilation) and donate to Medical clinic in Bangladesh. I will be pleased if Dr.Prof.Msud Rana to communicate with me . Thank you Allah Hafez Mostafizur rahman (pharmacist) Canada
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন