বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৬০ দেশের হজ তালিকা চূড়ান্ত : কোয়ারেন্টাইন হবে হজ শেষে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:১২ পিএম

সউদী আরবে বিভিন্ন দেশের বাসিন্দাদের ভেতর থেকে ইলেক্ট্রোনিক স্ক্রিনিংয়ের মাধ্যমে ৭০ শতাংশ হজের সুযোগ দেয়া হচ্ছে। বাকিরা হচ্ছেন সউদী নাগরিক। সামরিক বাহিনী ও স্বাস্থ্য বিভাগে কর্মরতরা অগ্রাধিকার পাবেন। সউদী আরবের হজ ও উমরা মন্ত্রী ড. মোহাম্মাদ সালে বিন তাহের বেনতেন জানান, এবছর হজ করতে পারবেন ১০ হাজার জন। -গালফ নিউজ

১০ জুলাই থেকে সউদির হজ মন্ত্রণালয় হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের মধ্য থেকে সম্পূর্ণ সুস্থ রয়েছেন এমন ব্যক্তিদের চিহ্নিত করে। এরপরও হজ শুরু হওয়ার আগে ফের স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কেউ কোভিডে আক্রান্ত কি না, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে। হজ শেষে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। ৬৫ বছরের কম এবং যাদের কোনো সংক্রামক ব্যধি নেই, তারাই শুধু হজে অংশ নিতে পারবেন।

হজের আনুষ্ঠনিকতা হিসেবে মিনা , মুজদালিফাহ ও আরাফাতের পবিত্র স্থানগুলোতে ১৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত যেতে পারবেন হাজিরা। সকল হাজিকে মাস্ক পরিধান করতে হবে। এসব এলাকায় বিনা অনুমতিতে প্রবেশকারিদের ২ হাজার ৬৬৬ ডলার জরিমানা গুণতে হবে ।

কোভিড পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় প্রতিরোধমূলক এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে সীমিত সংখ্যক হাজি নিয়ে এবারের হজ আয়োজনের সিদ্ধান্ত নেয় দেশটি। মক্কার পবিত্র মসজিদ থেকে হজের সমস্ত অঞ্চল নিয়মিতভাবে জীবাণুমুক্ত করা হবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন