ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টানা ২০ দিন খালি চোখেই দেখা যাবে ধূমকেতু!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:৫১ পিএম

গত মাসে সূর্য গ্রহণের পরে আবারো মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে ভারতসহ বিশ্বের আরো অন্যান্য দেশ। ক্রমশ পৃথিবীর কাছে এসে পড়া নিওওয়াইজ ধূমকেতুটিকে দেখা যাবে ১৪ই জুলাই থেকেই।–সাউথ এশিয়ান মনিটর

ধূমকেতুটির আসল নাম সি২০২০ এফ৩ হলেও, নাসার বিশেষ মহাকাশ নিরীক্ষণের জন্য টেলিস্কোপ ‘নিওওয়াইজ’ এই প্রথমবার সেটি ধরা দেওয়ায়, ধূমকেতুটিরও নাম রাখা হয় নিওওয়াইজ।

আজ ১৪ জুলাই থেকে টানা ২০ দিন বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে ভারতেও দেখা যাবে নিওওয়াইজ ধূমকেতু। পৃথিবীর যত কাছে আসবে, ততই উজ্জ্বল হয়ে উঠবে তার লেজটি। শুধু সাদা ছাড়াও, কখনও কখনও রক্তিম আভাও হয়ে উঠতে পারে তার বর্ণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ২২শে জুলাই সবথেকে উজ্জ্বল ভাবে দেখা যাবে ধূমকেতুটি; কারণ সেদিন পৃথিবী থেকে মাত্র ১০হাজার কিলোমিটার দূরত্বে থাকবে সেটির অবস্থান।

উড়িষ্যার পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের ডেপুটি ডিরেক্টর ডক্টর শুভেন্দু পট্টনায়ক জানিয়েছেন, আগামী ২০ দিন রোজই সূর্যাস্তের পর ২০ মিনিট করে উত্তর-পশ্চিম আকাশে দেখা যাবে নিওওয়াইজ। তবে সমস্যা সৃষ্টি করতে পারি মেঘলা আকাশ। এবার এই ধূমকেতু দর্শন না হলে, আবার এর ঘুরে আসতে আসতে লেগে যাবে প্রায় ৬ হাজার ৮০০ বছর।

ভারতে সব থেকে উজ্জ্বল ভাবে শেষ দেখা গিয়েছিল ‘হেল বপ’ ধূমকেতু, ১৯৯৭ সালে। ২০১৩ সালেও ‘প্যান স্টার’ নামের ধূমকেতুটিকে দেখা গিয়েছিল কিছু কিছু জায়গা থেকে, তবে টেলিস্কোপের সাহায্য ছাড়া সম্ভব হয়নি তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
MD Rakibul Islam Polash ১৪ জুলাই, ২০২০, ৬:১২ পিএম says : 0
বাংলাদেশে দেখা যাবে না ?
Total Reply(0)
Jarif ১৫ জুলাই, ২০২০, ১১:৫৪ পিএম says : 0
Can we see any stars from Bangladesh ?????
Total Reply(0)
Jarif ১৫ জুলাই, ২০২০, ১১:৫৪ পিএম says : 0
Can we see any stars from Bangladesh ?????
Total Reply(0)
Bani chakrab orty ১৬ জুলাই, ২০২০, ৪:১৩ পিএম says : 0
Agartala ta dhakha jabe ki
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন