ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈদেশিক মুদ্রা অর্জনে পাকিস্তানের রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৭:৫২ পিএম

২০১৯-২০ অর্থবছরে ২ হাজার ৩০০ কোটি ডলারেরও বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করেছে পাকিস্তান। এটি দেশটির জন্য নতুন একটি রেকর্ড। সোমবার স্টেট ব্যাংক অফ পাকিস্তানের (এসবিপি) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

করোনা সঙ্কটে সৃষ্ট অর্থনৈতিক মন্দা সত্ত্বেও, ২০১৯-২০ অর্থবছরের শেষ প্রান্তিকে অর্থাৎ মার্চ থেকে জুন মাসে বৈদেশিক মুদ্রার প্রবাহ প্রত্যাশা থেকেও অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এটি পাকিস্তানকে সঙ্কট মোকাবেলায় সাহায্য করবে। এসবিপি’র প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সের কারণে জুন মাসে রেকর্ড ২৪৬ কোটি ৬০ লাখ ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। গত বছরের জুনে এই পরিমাণ ছিল ১৬৩ কোটি ৬০ লাখ ডলার। অর্থাৎ, গত বছরের তুলনায় রেমিট্যান্সের পরিমাণ ৫০ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’

বৈশ্বিক অর্থনীতির উপরে করোনভাইরাসের নেতিবাচক প্রভাব সত্ত্বেও মে মাসের তুলনায় চলতি মাসে এই প্রবাহ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। গতমাসে দেশটি প্রায় ১৮৬ কোটি ৬০ লাখ ডলার অর্জন করেছিল। এসবিপি জানিয়েছে, ‘শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ২০২০ অর্থবছরে রেকর্ড ২ হাজার ৩১২ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা গতবছরের তুলনায় ৬ দশমিক ৪ শতাংশ বেশি। ২০১৯ অর্থবছরে অর্জিত রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ হাজার ১৭৩ কোটি ৯০ লাখ ডলার।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের সহায়ক নীতি ও বৈধ চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স প্রেরণের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর দেয়া প্রণোদনার কারণে পাকিস্তানে বৈদেশিক মুদ্রার প্রবাহ বৃদ্ধি পেয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলো সবাইকে বৈধ মাধ্যমে রেমিট্যান্স প্রেরণ এবং গ্রহণে উদ্বুদ্ধ করতে ডিজিটাল চ্যানেলগুলোর প্রতি বিশেষ নজর দেয়া ছাড়াও কার্যকর বিপণন প্রচারণা চালিয়েছিল। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
B hussain ১৪ জুলাই, ২০২০, ১০:২৬ পিএম says : 0
ওখানেও এখানের মত আবুল আছে কোন বিপদ দূযোগের সময এই সব দরিদ্র শ্রমিকরা তাদের মা বোন পুত্র জনদের নিজে না খেযে পরে কর্জ ধার করে একটু বেশি করে টাকা পাঠায় তখনই আবুলরা এই ভাবে বিবৃতি দেয়।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন