ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১২:৪৯ এএম

সাইবেরিয়ায় দাবানল
ভয়াবহ দাবানলের কবলে পড়েছে সাইবেরিয়ার জঙ্গল। এ অবস্থায় জঙ্গল বাঁচানোর আপ্রাণ চেষ্টা করছেন রাশিয়ার অগ্নিনির্বাপক কর্মীরা। এরইমধ্যে আগুনে গ্রাস করেছে অন্তত তিন লাখ ৩৩ হাজার হেক্টর জমি। আগুনে নেভানোর অভিযানে নেমেছে দমকল বাহিনীর ১৬৪ ব্যক্তি। এছাড়া, স্থলভাগে আরো কাজ করছে তিনটি ইউনিট। ভয়াবহ আগুনের কারণে সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক এলাকায় রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এএফপি।


আবারও কড়াকড়ি
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সংক্রমণ বাড়তে থাকায় সেখানে আবারও কড়াকড়ি জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজন সোমবার এক জরুরি ঘোষণায় জানিয়েছেন যে, তাৎক্ষণিকভাবে সব ধরনের রেস্টুরেন্ট, বার, বিনোদনকেন্দ্রের কার্যক্রম বন্ধ রাখতে হবে। চিড়িয়াখানা ও জাদুঘরও এর আওতায় পড়বে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ পশ্চিমের এই অঙ্গরাজ্যের চার্চ, জিম, সেলুনও বন্ধ করে দেয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত ৩ লাখ ৩০
হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। রয়টার্স।


নাগাল্যান্ডে ভূমিকম্প
ভারতে ভ‚মিকম্প যেন পিছু ছাড়ছে না। উত্তর-প‚র্বের বিভিন্ন রাজ্যে একের পর এক ভ‚মিকম্প আঘাত হানছে। এবার ভ‚মিকম্পে কেঁপে উঠল মিয়ানমার সীমান্ত ঘেঁষা উত্তর-প‚র্ব ভারতের রাজ্য নাগাল্যান্ড। দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, মঙ্গলবার সকাল ৮টা ৩২ মিনিটে নাগাল্যান্ডের লংলেং জেলায় এই ভ‚মিকম্প অনুভ‚ত হয়। তবে তাৎক্ষণিকভাবে ভ‚মিকম্পের মাত্রা ও এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে কি-না, তা জানা যায়নি। গত তিন সপ্তাহের ব্যবধানে এ নিয়ে সাতবারের বেশি ভ‚মিকম্প হলো ওই এলাকাতে। পিটিআই।


১ মিনিটে ৭১
এক প্রতিবেদনে বলা হয়েছে, বাইরে থেকে ফেরার পর নিজেকে ঘরবন্দী করে রেখেছিলেন এক নারী। নিজের অ্যাপার্টমেন্ট থেকে বেরও হননি। খাবারও আনছিলেন বাইরে থেকে অর্ডার দিয়ে। কিন্তু শরীরে যে ভাইরাস বাসা বেঁধেছে, তা তিনি জানতেন না। তবে লিফটে চড়ার পরই সবকিছু পাল্টে যায়। তার থেকে দ্রæত হারে সংক্রমণ ছড়িয়ে পড়ে অন্যদের শরীরে। মাত্র ৬০ সেকেন্ডে ৭১ জনের শরীরে করোনা ছড়িয়ে দিয়েছেন তিনি! ইন্ডিয়া টাইমস।


৮ বিলিয়ন ইউরো
ফ্রান্সে স্বাস্থ্যসেবা খাতে কর্মরতদের বেতন প্রায় ৮ বিলিয়ন ইউরো বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারি পরিস্থিতিতে তাদের ভ‚মিকা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রাণঘাতী করোনাভাইরাসে ফ্রান্সে প্রায় ৩০ হাজারের মতো মানুষ মারা গেছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা দুই লাখের বেশি। এমন বাস্তবতায় সবথেকে সম্মুখ সারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মীদের বেতন বাড়ানো হয়েছে। জানিয়েছে, যে পরিমাণ বেতন বৃদ্ধি করা হয়েছে তার মধ্যে অধিকাংশই নার্স, চিকিৎসা কর্মী এবং নন-মেডিকেল স্টাফদের জন্য। আর ৪৫০ মিলিয়ন ইউরো বরাদ্দ রাখা হয়েছে চিকিৎসকদের জন্য। বিবিসি


১৭ বছর পর
মৃত্যুদÐের রায় কার্যকর না করতে যুক্তরাষ্ট্রের আইন বিভাগের বিরুদ্ধে একাধিক আসামির স্বজন মামলা করায় তাদের রায় বছরের পর বছর ধরে ঝুলেছিল। দেশটির সুপ্রিমকোর্ট সোমবার এসব আসামির বিরুদ্ধে রায় কার্যকরে আইনি বাধা দ‚র করতে মৃত্যুদÐ কার্যকরের আদেশ দিয়েছেন। ফলে কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদÐপ্রাপ্ত আসামিদের রায় কার্যকরের বাধা কাটল। তিন খুনের আসামি ড্যানিয়েল লুইস লির মৃত্যুদÐ কার্যকরের মধ্য দিয়ে ১৭ বছর পর দেশটিতে আবারও মৃত্যুদÐাদেশ কার্যকর হতে যাচ্ছে। সুপ্রিমকোর্টে ৫-৪ ভোটে মৃত্যুদÐের পক্ষে রায় আসে। প্রাণঘাতী ইনজেকশন দিয়ে মৃত্যুদÐ কার্যকরকে অমানবিক ও অপ্রচলিত প্রদ্ধতি দাবি করে। সিএনএন, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন