শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানে এক মার্কিন ‌‘গুপ্তচরের’ ফাঁসি কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ১০:১৯ পিএম

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর কাছে ক্ষেপণাস্ত্র সংক্রান্ত তথ্য বিক্রির দায়ে রেজা আসগারি নামের এক ‘গুপ্তচরের’ মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। আজ (মঙ্গলবার) ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইল সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, রেজা আসগারি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অ্যারোস্পেস বিভাগে কাজ করতেন। প্রায় আট বছর আগে তিনি অবসরে যার। অবসরে যাওয়ার পর থেকেই তিনি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পক্ষে কাজ করতে শুরু করেন। তার কাছে আমাদের ক্ষেপণাস্ত্র তৈরি সংক্রান্ত যেসব তথ্য ছিল তা অর্থের বিনিময় সিআইএ’র কাছে বিক্রি করে দেন। গুপ্তচরবৃত্তি সম্পর্কে নিশ্চিত হওয়ার পর তাকে গ্রেপ্তার করা হয় এবং দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। গত সপ্তাহে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বিচার বিভাগের মুখপাত্র জানিয়েছেন, ইরানের কুদস ফোর্সের শহীদ জেনারেল কাসেম সোলাইমানির অবস্থান সম্পর্কে তথ্য সরবরাহকারী মুসাভি মাজদের মৃত্যুদণ্ড এখনও কার্যকর হয়নি। কারণ আদালতের পক্ষ থেকে আদেশ আসার পরও অনেক প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। এটা এমন নয় যে, আজ ফাঁসির আদেশ এলো, আগামীকালই তা কার্যকর হয়ে গেল। তবে মুসাভি মাজদের মৃত্যুদণ্ডও কার্যকর করা হবে। তার নাম তালিকাভুক্ত হয়েছে।

তিনি আরও বলেন, দেশের নিরাপত্তা হচ্ছে রেড লাইন। যারাই দেশের নিরাপত্তা বিপদের মুখে ঠেলে দেবে তাদের বিরুদ্ধেই বিচার বিভাগ পদক্ষেপ নেবে। কেউ দেশের গোপন তথ্য অন্যদের কাছে বিক্রি করবে আর বিচার বিভাগ হাত গুটিয়ে বসে থাকবে এমনটি হবে না।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন