বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেখা দিলো ধূমকেতু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:০৭ এএম

৬ হাজার ৮০০ বছর পর গতকাল আবার দেখা দিল ধূমকেতু ‘নিওওয়াইজ’। সূর্য ডোবার পর পৃথিবীর বিভিন্ন স্থান থেকে খালি চোখেই আকাশে জ্বলজ্বল করতে দেখা যায় ধূমকেতুটি। গত ২৭ মার্চ নাসার উপগ্রহ নিওওয়াইজে প্রথম ধরা দেয় এই ধূমকেতু।
সূত্র জানায়, সূর্যকে বিদায় জানিয়ে আস্তে আস্তে পৃথিবীর দিকে আসছে নিওওয়াইজ। এর বৈজ্ঞানিক নাম ‘সি/২০২০-এফ৩’ হলেও ‘নিওওয়াইজ’ নামেই ডাকা হচ্ছে। টানা ২০ দিন বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে বাংলাদেশেও দেখা যাবে এই ধূমকেতু। পৃথিবীর যত কাছে আসবে, ততই উজ্জ্বল হয়ে উঠবে তার লেজটি। শুধু সাদা ছাড়াও, কখনও কখনও রক্তিম আভাও হয়ে উঠতে পারে তার বর্ণ। আগামী ২২ জুলাই সবথেকে উজ্জ্বল ভাবে দেখা যাবে ধূমকেতুটি; কারণ সেদিন পৃথিবী থেকে মাত্র ১০ কোটি ৩০ লাখ কিলোমিটার। সেদিন সপ্তর্ষি মন্ডলের নিচে প্রায় ১ ঘণ্টা এ ধূমকেতু দেখতে পাওয়া যাবে।

বিজ্ঞানীরা জানান, এতদিন সূর্য ওঠার আগে এর দেখা পাওয়া যেত। গতকাল থেকে সে সময় পাল্টেছে। এখন থেকে সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে প্রতিদিন প্রায় ২০ মিনিট এ ধূমকেতু দেখা যাবে। আজ থেকে প্রতিদিন ২ ডিগ্রি উপরে উঠতে থাকবে নিওওয়াইজ। জুলাইয়ের শেষ থেকে আস্তে আস্তে দৃষ্টি থেকে চলে যাবে ধূমকেতুটি। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন