শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভেন্টিলেটর তৈরি করল রুয়েট শিক্ষার্থীরা

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:১৮ এএম

করোনায় ভেন্টিলেটর সঙ্কট সমাধানে ইমার্জেন্সী ভেন্টিলেটর তৈরি করলো রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী। এর নাম দেয়া হয়েছে ‘দুর্বার কান্ডারি ইমার্জেন্সী ভেন্টিলেটর’। ঐ বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদ রানার তত্ত্বাবধানে দুই মাসেরও অধিক সময় পরিশ্রম করে তারা এই ভেন্টিলেটর তৈরি করেছেন।

ভেন্টিলেটরটি অত্যন্ত কম খরচে দেশীয় প্রযুক্তিতে তৈরি এবং পরিচালনা করাও সহজ ও নিরাপদ। বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এমআইটির করোনাকালে বানানো ইমার্জেন্সী ভেন্টিলেটরের মডেল অনুসরণ করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে বানানো হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হল রুমে অনুষ্ঠিত রুয়েটের দুর্বার কান্ডারি টিম আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ।

সংবাদ সম্মেলনে রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেন, ‘দুর্বার কান্ডারি ইমার্জেন্সী ভেন্টিলেটর’ এর মাধ্যমে বাংলাদেশের ভেন্টিলেটর সঙ্কট সমস্যার সমাধান হবে এটাই প্রত্যাশা।

‘টিম দুর্বার কান্ডারির রুয়েট’ তত্ত্বাবধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদ রানা বলেন, এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে প্রস্তুত করা সম্ভব। করোনা মহামারী এবং লকডাউনের সময় গঠিত হওয়া টিম দুর্বার কান্ডারি রুয়েট এই ভেন্টিলেটরটি প্রস্তুত করেছে। এর সাথে যুক্ত রুয়েটের শিক্ষার্থী দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একত্র হয়ে এই ভেন্টিলেটর তৈরির কাজ সম্পন্ন করেছেন এবং এই ভেন্টিলেটরটিকে আরো উন্নত করার জন্য তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সেলিম হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. মিয়া মো. জগলুল সাদত, পরিচালক গবেষণা ও স¤প্রসারণ প্রফেসর ড. মো. ফারুক হোসেন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শামীম আনোয়ার, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মো. মামুনুর রশীদ ও আবু সাঈদ, রুয়েটের চীফ মেডিকেল অফিসার ডা. মো. মকসেদ আলী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়াও টিম দুর্বার কান্ডারির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মো. রাফিউল ইসলাম (ইইই‘১৫), মো. মাহমুদুল হাসান ( ইইই‘১৫), ওয়াসিফ আহমেদ (এমটিই‘১৬), রাফি রহমান ( এমই‘১৫) , মো. রফি উদ্দিন (এমই‘১৫) ও মোঃ মাশরুর সাকিবস ( সিএসই‘১৬)সহ আরো অনেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন