ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব যুব দক্ষতা দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:৩৬ এএম

বিশ্ব যুব দক্ষতা দিবস আজ। এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশে ও বিদেশে যুবসমাজের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকার। এ দিবস উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এক বাণী দিয়েছেন। গতকাল দেয়া বাণীতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এ কথা বলেন।
আবদুল হামিদ বলেছেন, দক্ষ ও যোগ্য যুবসমাজ গড়তে শিক্ষার পাশাপাশি প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। দক্ষতা অর্জনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নের গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিশ্ব যুব দক্ষতা দিবস উদ্যাপন করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন। প্রেসিডেন্ট বলেন, ইউনেস্কো-ইউনিভোক কর্তৃক এ বছর বিশ্ব যুব দক্ষতা দিবসের প্রতিপাদ্য ‘স্কিলস ফর রেজিলেন্ট ইয়ুথ’ নির্ধারণ করা হয়েছে, যা বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই তাৎপর্যপূর্ণ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ লক্ষ্য বাস্তবায়নে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ সম্পর্কীয় সকল কার্যক্রমের সমন্বয়সাধন, দক্ষতার পারস্পরিক স্বীকৃতি, অভিন্ন প্রশিক্ষণ কারিকুলাম প্রণয়ন ও সনদায়ন এবং পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি প্রদানের জন্য সংশ্লিষ্ট অংশীজনের সাথে কাজ করছে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ইতোমধ্যে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। জাতীয় পর্যায়ে দক্ষতা প্রতিযোগিতার আয়োজন ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠেয় দক্ষতা প্রতিযোগিতায় অংশগ্রহণ যুব সমাজকে দক্ষতা উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভ‚মিকা রাখবে। দিবস উদ্যাপন উপলক্ষে গৃহীত সকল কার্যক্রমের সাফল্য কামনা করে তিনি বলেন, বিশ্ব যুব দক্ষতা দিবস উদ্যাপনের মাধ্যমে একটি দক্ষ যুব সমাজ গড়ে তুলতে বিশেষ অবদান রাখতে সক্ষম হবে বলে আমি বিশ্বাস করি।
প্রধানমন্ত্রী বলেন, ‘সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়ন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া এবং ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়নের লক্ষ্যে দক্ষ জনবল গড়ে তোলা একান্ত জরুরি।
দক্ষতা উন্নয়নের মাধ্যমে যুবসমাজের কর্মসংস্থান সৃষ্টি, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন এবং বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজতর হবে। বাণীতে তিনি বাংলাদেশ জাতিসংঘের আহ্বানে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় প্রতি বছর ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস পালন করতে যাচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন