শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বৈদ্যুতিক বেড়া

মদপাগল মানুষকে স্বাভাবিকভাবে সামাজিক দ‚রত্ব মেনে চলার আহŸান জানিয়েও যখন কোনো কাজ হচ্ছিল না তখনই বৈদ্যুতিক বেড়ার ব্যবস্থা করেন ব্রিটিশ এক মদ ব্যবসায়ী। তার দাবি, ভয় পেয়ে সামাজিক দ‚রত্ব মেনে যাতে মানুষ সেবা নিতে পারে এজন্যই তিনি এমন ব্যবস্থা নিয়েছেন। তিনি আরও বলেন, ‘তারা (গ্রাহকরা) জানে এটা একটা বেড়া এবং তাই তারা এটা স্পর্শ করে দেখতেও চায় না যে এটা আসলেই বেড়া কি না অর্থাৎ সেটা কাজ করে কিনা।’ তার এই বেড়া দেওয়ার বিষয়টি নিয়ে অনেকে বেশ খুশি এবং অনেকে হাসাহাসিও করছেন বলে জানিয়েছেন জনি ম্যাকফ্যাডেন। বিবিসি।

 

রেডিমেড বনাঞ্চল
পৃথিবীতে প্রাকৃতিকভাবে গড়ে ওঠে বনাঞ্চল। তবে এবার রেডিমেড উপায়ে বনাঞ্চল তৈরি করছে চীন। এই উপায়ের মাধ্যমে গাছের ডাল-পালা কেটে ফেলা হয়। যাতে গাছের শাখা-প্রশাখা চারদিকে ছড়িয়ে জায়গা দখল না করে। এ কারণেই চীনা কর্তৃপক্ষ গাছ না কেটে বরং তার ডালপালা কেটে তা প্লাস্টিকে মুড়ে রাখার বিশেষ উদ্যোগ নিয়েছে, যাতে গাছ নিচের দিকে না বেড়ে উপরের দিকে বাড়ে। বিগত কয়েক বছর ধরে চীনা সরকার কৃত্রিম বন তৈরি করছেন। অ্যামিউজিংপ্লানেটস।

 

আগামী বছরেই ৫জি
২০২১ থেকেই ভারতে ৫জি নেটওয়ার্ক পুরোদমে চালু করবে মোবাইল ফোন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রিলায়েন্স জিও। প্রতিষ্ঠানটির ৪৩ তম বার্ষিক জেনারেল সভায় এই ঘোষণা দিয়েছেন চেয়ারম্যান মুকেশ আম্বানি। এর মাধ্যমে সর্বাধুনিক এই নেটওয়ার্কে প্রবেশ করা গুটিকয়েক দেশের তালিকায় যুক্ত হতে যাচ্ছে ভারতের নাম। আম্বানি বলেন, ‘শ‚ন্য থেকে শুরু করে ৫জি চালুর পরিস্থিতিতে পৌঁছনো গিয়েছে।’ শুধু তাই নয়, ৫জি সম্পর্কিত নিজস্ব প্রযুক্তি সমাধানও তৈরি করতে সক্ষম হওয়া গিয়েছে বলে জানিয়েছেন তিনি। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

বিরত রাখতে
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসব নির্দেশনার বিপক্ষে নেমেছেন যুক্তরাজ্যের একদল মানুষ। মাস্ক না পরতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন তারা। যুক্তরাজ্যে কোনও শপিংমলে ঢুকতে হলেও মাস্ক পরা বাধ্যতাম‚লক করা হয়েছে। তবে এর বিরুদ্ধে যারা প্রচারণায় নেমেছেন সেই বিরোধীরা বলছেন ভিন্ন কথা। আন্দোলনকারীদের দাবি, মাস্ক মানুষকে অক্সিজেন গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত করতে পারে। এ কারণে শরীরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যেতে পারে। টুইটারে একদল মাস্ক পরার বিরোধিতায় নেমেছেন # নো মাস্ক এবং #মুসলেস লিখে প্রচারণা চালাচ্ছেন তারা। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন