ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে দুই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ৭:৪৪ পিএম | আপডেট : ৭:৪৪ পিএম, ১৫ জুলাই, ২০২০

করোনা প্রতিরোধে সম্ভাব্য দুই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে ভারতে। প্রায় এক হাজার স্বেচ্ছাসেবীর উপরে এই পরীক্ষা চালানো হবে। মঙ্গলবার ভারতের আইসিএমআর এই তথ্য জানিয়েছে।

দুটি মেডিসিনের মানবিক ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ডিসিজিআই দুটি মেডিসিনের মানবিক ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। ভারত মেডিকেল রিসার্চ কাউন্সিলের সহযোগিতায় ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড একটি এবং অন্যটি জাইদাস ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেডের তৈরি প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে যাওয়ার জন্য দুটি ভ্যাকসিনের অনুমতি দিয়েছে ক্লিনিকাল ট্রায়াল। প্রাথমিক পর্যায়ে মানবিক পরীক্ষা শুরু দুই ভারতীয় ভ্যাকসিনেই ইঁদুর এবং খরগোশের ক্ষেত্রে সফল পরীক্ষা হয়েছে। এই তথ্যগুলি ডিসিজিআই-তে জমাও দেয়া হয়েছে। তারপরে জুলাইয়ের শুরুতে প্রাথমিক পর্যায়ে মানবিক পরীক্ষা শুরু করার বিষয়ে ছাড়পত্র দেয়া হয় দুটি ভ্যাকসিনকেই।

এ বিষয়ে আইসিএমআরের মহাপরিচালক বলরাম ভার্গব জানিয়েছেন, ভারত বিশ্বের অন্যতম ভ্যাকসিন উৎপাদক দেশ। সেইমতোই তারা এগোচ্ছে। করোনভাইরাস সংক্রমণ রুখতে দ্রুত ভ্যাকসিন বিকাশের প্রক্রিয়া শুরু করা দেশ ‘নৈতিক দায়িত্ব’ বলে মনে করে। সেই কারণেই যে দুটি ভ্যাকসিনের বিকাশ হয়েছে, তা দ্রুত মানব দেহে পরীক্ষ করা শুরু হয়েছে। ভারত চায় যত দ্রুত সম্ভব ভ্যাকিসন আনতে। সেজন্য কোনও প্রচেষ্টাই বাদ রাখা হচ্ছে না।

প্রসঙ্গত, আগামী ১৫ আগস্টের মধ্যে একটি কোভিড-১৯ ভ্যাকসিন চালু করার ব্যাপারে জানিয়েছিল মোদি সরকার। যার ফলে ভারতে ভ্যাকসিন পরীক্ষার তোড়জোড় শুরু হয়। তবে, অনেক বিশেষজ্ঞের বক্তব্য, এই ধরনের সময়রেখা বাস্তবসম্মত নয়। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন