শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম বন্দর শেডে অগ্নিকান্ড

তদন্ত কমিটি গঠন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রাম বন্দরে একটি শেডে অগ্নিকান্ডের ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। গতকাল বুধবার বিকেলে বন্দরের দুই নম্বর জেটি সংলগ্ন পণ্য রাখার তিন নম্বর শেডে আগুন লাগে। ফায়ার সার্ভিসের তিনটি স্টেশন থেকে ১৪টি গাড়ি আগুন নেভাতে ছুটে যায়। সন্ধ্যার আগে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে তাৎক্ষণিক আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির কোন বিবরণ পাওয়া যায়নি। ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের ওই শেডে যেসব কন্টেইনারে বিভিন্ন আমদানিকারকের পণ্য একসঙ্গে আসে, সেগুলো খালাস করে রাখা হয়। বন্দরের কর্মকর্তারা জানান, ৩ নম্বর শেডে কেমিক্যাল, ফেব্রিকসহ বিভিন্ন ধরনের দাহ্য পণ্য থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে ফায়ার সার্ভিসকে। এ সময় অনেক দূর থেকেও ধোঁয়ার কুন্ডলী দেখা যায়। আতঙ্ক ছড়িয়ে পড়ে জেটি, ইয়ার্ড ও আশপাশের এলাকায়। শেডের কাছে ৩ ও ৪ নম্বর জেটিতে থাকা দুইটি জাহাজ নিরাপদ অবস্থানে সরিয়ে নেওয়ার জন্য পাইলট তোলা হলেও পরে আগুন নিয়ন্ত্রণে আসায় সরানো হয়নি।
চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, শেডে বিভিন্ন ধরনের আমদানি পণ্য আছে। আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে কাজ চলছে। বিস্তারিত জানতে সময় লাগবে। ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফরিদ উদ্দিন জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি স্টেশন থেকে ১৪টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে।

অগ্নিকান্ডের কারণ নিশ্চিত নয় জানিয়ে তিনি বলেন, শেডের ভেতর দিয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন গেছে। সেখান থেকে আগুনের সুত্রপাত হতে পারে। আবার সেখানে ওয়েল্ডিংয়ের কোনো কাজ চলছে কি না, সেটি খতিয়ে দেখা হচ্ছে।

তদন্ত কমিটি
আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ নির্ণয়ে বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলমকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন