শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে তীব্র স্রোতে ফেরি পারাপার ব্যাহত

পারের অপেক্ষায় আটকে আছে শত শত পন্যবাহি ট্রাক

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১:১৫ পিএম

ফের অস্বাভাবিকভাবে পানি বাড়ছে রাজবাড়ীর পদ্মায়। পদ্মায় পানি বৃদ্ধির ফলে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে তৈরি হয়েছে তীব্র ¯্রােত। তীব্র ¯্রােতের কারনে ফেরিগুলোকে ঘাটে ভীরতে সময় লাগছে দ্বিগুন। এছারাও রয়েছে ফেরি সঙ্কট। যে কারনে প্রতি নিয়ত ঘাট এলাকায় তৈরি হচ্ছে যানবাহনের লম্বা সাড়ি। প্রতিটি পন্যবাহি ট্রাককে ফেরির নাগাল পেতে অপেক্ষা করতে হচ্ছে দুই থেকে তিন দিন।
পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় পদ্মায় পানি ১২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রভাহিত হচ্ছে।
সরেজমিনে বৃহস্পতিবার দুপুরে দেশের গুরুত্বপুর্ন নৌরুট রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়ার দৌলতদিয়া ফেরিঘাটে গিয়ে দেখাযায়, পানি বৃদ্ধির ফলে ফেরিঘাটগুলো এখন তলিয়ে যাবার উপক্রম হয়েছে। দৌলতদিয়া ঘাটে থাকা ছয়টি ফেরিঘাটের মধ্যে ১ ও ২ নম্বর ঘাট গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্থ্য হওয়ার পর থেকে এখনও পর্যন্ত চলাচলের উপযোগি হয়নি। বাকি ৩,৪,৫ ও ৬ নম্বর ঘাট সমান সমান পানি দেখা যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে পানি যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে হয়তো দুই এক দিনের মধ্যেই তলিয়ে যাবে সচল থাকা ৪ টি ঘাট।
পানি বৃদ্ধির ফলে নদীতে তৈরি হওয়া প্রবল ¯্রােতের বিপরীতে চলতে গিয়ে ১৬ টি ফেরির মধ্যে বিকল হয়েছে ৪ টি। বাকি ১২ টি ফেরি দিয়ে চলছে এই নৌরুটের পারাপার। এছাড়াও প্রবল ¯্রােতের কারনে ৩০ মিনিটের এই নৌপথ পারি দিতে সময় লাগছে একঘন্টাও বেশি। যে কারনে ঘাট এলাকায় তৈরি হচ্ছে পন্যবাহি ট্রাকের লম্বা সিরিয়াল।
বৃহস্পতিবার দুপুরে এই রিপোর্ট লেখা পর্যন্ত দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় অন্তত তিন শত ট্রাক আটকে আছে। এছাড়াও ঘাট থেকে ১২ কিলোমিটার পিছনে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ী সদর উপজেলার রাজবাড়ী জুট মিল পর্যন্ত ৪ কিলোমিটার এলাকা পর্যন্ত অন্তত ৪ শত ট্রাক পারের অপেক্ষায় আটকে আছে। গোয়ালন্দ মোড়ে আটকে থাকা ট্রাকের চালক হাবিবুল্লাহ শেখ বলেন, বিআইডব্লিটিসির গাফিলতির কারনে ঘাটে এসে বিপদে পড়তে হয় মাঝে মধ্যেই। এটা কোন নতুন বিষয় নয় ? শীতে কুয়াশায় ফেরি বন্ধ আবার বর্ষায় ¯্রােতে ফেরি নষ্ট হয়। এ ব্যাপারে তেমন কোন উদ্যোগ নেই ফেরি কর্তৃপক্ষের। যে কারনে ভোগান্তি শেষ হয় না।
অপর এক ট্রাকের চালক আমীর মন্ডল বলেন, গত পরশু সোমবার সকাল থেকে গোয়ালন্দ মোড়ে আটকে আছি। কখন ফেরির নাগাল পাবো বলা মুশকিল। এদিকে ট্রাকের মালিক ও ট্রাকে থাকা মালামালের ব্যাবসায়ী বার বার ফোনে রাগারাগি করছে। তাছাড়া এমন একটি এলাকায় আটকে আছি যেখানে খাবারের কোন হোটেল নেই। প্রসাব পায়খানারও কোন ব্যাবস্থা নেই। ২০ টাকা রিক্সা ভারা দিয়ে খাবার খেতে যেতে হচ্ছে।
রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় এলাকায় কর্তব্য পালনরত অবস্থায় রাজবাড়ীর ট্রাফিক ইন্সেপেক্টর মাসুদুর রহমান মৃধা বলেন, প্রবল ¯্রােত ও ফেরি সল্পতার কারনে চাপ বেরেছে যানবাহনের। ঘাট এলাকায় যাতে কোন জটলা তৈরি না হয় সেজন্য গোয়ালন্দ মোড় এলাকায় ট্রাকগুলোকে সাড়িবদ্ধভাবে রাখা হচ্ছে। বিআইডব্লিটিসি কর্তৃপক্ষ ঘাট থেকে যেকয়টি যানবাহনের চাহিদা দিচ্ছে সেভাবেই পাঠানো হচ্ছে।
এ ব্যপারে বিআইডব্লিটিসি দৌলতদিয়া ফেরিঘাটের ব্যাবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, প্রবল ¯্রােতে ফেরিগুলোকে নদী পার হতে সময় লাগছে বেশি। যে কারনে কমেছে ট্রিপ সংখ্যাও। তাই অগ্রাধীকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে কাচামাল বহনকারী ট্রাক। পদ্মায় ¯্রােত এটি একটি প্রাকৃতিক দুর্যোগ যে কারো হাত নেই। তিনি আরো বলেন, এই নৌরুটে বর্তমানে ১৩ টি ফেরি চলাচল করছে। তবে বিকল ফেরি দুটি খুব শীঘ্রই বহরে যুক্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন