বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘নতুন প্রজন্ম দেশে পরিবর্তন চায়’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দেশের নতুন ও শিক্ষিত প্রজন্ম পরিবর্তন চায় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, তাদের প্রত্যাশা পূরণে রাজনীতি করতে হবে। যারা রাজনৈতিকভাবে বেনিফিসিয়ারি তাদের কথাগুলোকে আমলে নিয়ে রাজনীতি করতে হবে। আজকে রাজনীতিতে শিক্ষিত গোষ্ঠী কমছে। সেটাকে ফিরিয়ে আনতে হবে। নতুন প্রজন্ম কিন্তু আপডেট। তাদের চাওয়াগুলোকেও প্রাধান্য দিতে হবে। না হলে এগোনো যাবে না। রাজনৈতিক নীতি বা উদ্দেশ্যটা তাদের কাছে পরিষ্কার করতে হবে। শুধু বড় বড় বক্তব্য দিয়ে ছন্দময় কথা বললে হবে না। এখন সবাই পরিবর্তন চায়। গতকাল বৃহস্পতিবার জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) উদ্যোগে মহামারী করোনাভাইরাসের ভয়াবহ দুর্যোগে ‘করোনা মহামারী: বাংলাদেশে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে তিনি এসব কথা বলেন।
আমীর খসরু বলেন, করোনা পরবর্তী জীবন বদলাবে। অর্থনীতি, সমাজনীতি, রাজনীতি ও পেশার পরিবর্তন ঘটবে। দেশপ্রেমিকের সংজ্ঞাও বদলাবে। সুতরাং যারা করোনা পরিস্থিতিতে কাজ করবে তারাই প্রকৃত দেশপ্রেমিক। ইতোমধ্যে দেশের রাজনীতিতে পরিবর্তন শুরু হয়েছে। বিএনপির রাজনীতিতেও পরিবর্তন শুরু হয়েছে। বিএনপির রাজনৈতিক কাঠামোতে আরো পরিবর্তন আনতে হবে। সবার সহযোগীতায় বিএনপিতে আরো বড় পরিবর্তন আসবে বলে তিনি মন্তব্য করেন। এছাড়া জেডআরএফের এ ধরনের ভার্চুয়াল কর্মকান্ডের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রেখে এগিয়ে যাওয়ার কথা বলেন। এটাই আন্দোলন ও কর্মসূচির অংশ বলে মন্তব্য করেন আমীর খসরু।
করোনাকালে বিভিন্ন খাতের জন্য সরকার ঘোষিত প্রণোদনাকে ঋণনির্ভর আখ্যা দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, সরকার যে প্রণোদনা ঘোষণা করেছে সেটা সম্পূর্ণ ব্যাংকের ঋণের ওপর নির্ভরশীল। আসলে সরকার প্রণোদনার নামে জনগণের চোখে ধুলা ছিটিয়ে মিথ্যাচার করছে। আজকে কৃষক আরো ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাদের ঋণ বাড়ছে। আস্তে আস্তে তাদের পূঁজি শেষ হচ্ছে। তাদের ওপর বাড়তি চাপ তৈরি হচ্ছে।
জেডআরএফ’র নির্বাহী পরিচালক প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষকদলের আহবায়ক শামসুজ্জামান দুদু, কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশের (এ্যাব) সাবেক মহাসচিব আনোয়ারুন্নবী মজুমদার বাবলা প্রমুখ। অংশগ্রহণ করেন বিএনপি নেতা প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, মীর হেলাল, ড. আব্দুল করিম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন