শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিন্ডিকেট উৎখাত করতে হবে

চামড়া শিল্প, প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, পাট শিল্প ধ্বংসের পর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানী পণ্য হওয়া সত্তে¡ও সিন্ডিকেটের কারসাজিতে চামড়া শিল্প আজ ধ্বংসের পথে। সরকারের মনে রাখা উচিৎ, এ শিল্প রক্ষায় এদেশের কওমী মাদরাসাগুলো বিরাট অবদান রয়েছে। এর মাধ্যমে তারা যে কেবল উপকৃত হয় তাই নয়। এদেশের লাখ লাখ ওলামায়ে কিরাম ও মাদরাসা পড়–য়া কোমলমতি শিক্ষার্থীরা পিতামাতার সাথে ঈদের আনন্দ না করে স্বল্পতম সময়ের মধ্যে সারা দেশ থেকে কোরবানির পশুর চামড়া স্বেচ্ছায় নিজ প্রতিষ্ঠানের জন্য সংগ্রহ করে ট্যানারী পর্যন্ত পৌঁছে দেয়ার ব্যবস্থা করেন। তিনি বলেন, সরকার যদি এ শিল্পের সমস্যা দূর করে বিশেষ করে সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চামড়ার যথাযথ মূল্য প্রাপ্তির ব্যবস্থা করতে ব্যর্থ হয়, তাহলে কওমী মাদরাগুলো এ বিশাল কর্মযজ্ঞ ছেড়ে দিতে বাধ্য হবে। ফলে এ শিল্প যে মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে তাতে কোন সন্দেহ নেই। এর দায় সরকারকেই নিতে হবে। দেশের স্বার্থেই চামড়া নিয়ে সিন্ডিকেট চক্রকে উৎখাত করতে হবে। 

গতকাল বৃহস্পতিবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের কার্যালয়ে থানা দায়িত্বশীলদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে শেখ ফজলে বারী মাসউদ বলেন, সারা বছর প্রায় আড়াই কোটি গরু, মহিষ, ছাগল ও ভেড়া জবাই করা হয়। এর অর্ধেকই হয় কোরবানির ঈদে। অথচ এ সময়টাতে গরীবের হক মারার জন্য মরিয়া হয়ে ওঠে চিহ্নিত একটি গোষ্ঠি। মতবিনিময়কালে সামাজিক দূরত্ব বজায়ে রেখে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, আলহাজ আনোয়ার হোসেন, মাওলানা আরিফুল ইসলাম, ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, মুফতি ফরিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন (পরশ), ডা. মুজিবুর রহমান, এ্যাড. শওকত আলী হাওলাদার, এ্যাড. হানিফ ও আলহাজ আলাউদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন