শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ভ্যাট আদায়ে রোল মডেল কাস্টমস ঢাকা পশ্চিম

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভ্যাট আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে কাস্টমস বিভাগ ঢাকা পশ্চিমের, যা ভ্যাট আদায়ের ক্ষেত্রে একটি রোল মডেল। গতকাল মিরপুর-১১ নম্বরের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (পশ্চিম) বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে ঢাকা পশ্চিমের বিভাগীয় কমিশনার মো: মতিউর রহমান ভ্যাট আদায়ে লক্ষ্যমাত্রা ও অর্জন তুলে ধরেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নির্ধারিত পশ্চিমের ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৩০৫ কোটি টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১৩৫৮ কোটি টাকা। হিসাব মতে, ২০১৪-১৫ অর্থবছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৪৫ শতাংশ। আগামী ২০১৭ সালের জুলাই থেকে ভ্যাট আদায় পুরোপুরি অনলাইনে চলে যাবে বলে জানান বিভাগীয় কমিশনার। এ লক্ষ্যে ইতোমধ্যে অফিসিয়ালি কাজ শুরু হয়ে গেছে। অনলাইনে ভ্যাট আদায়ের জন্য পশ্চিম বিভাগীয় কমিশনারের কার্যালয়ে একটি সফটওয়্যার স্থাপনের কার্যক্রম চলমান। ঢাকা পশ্চিমের আওতায় ৭৭ হাজার ৫৮৭টি প্রতিষ্ঠান রয়েছে যারা ভ্যাট দেয়ার জন্য তালিকাভুক্ত। তাদের মধ্যে ১১ হাজার নিয়মিত ‘কর’ রিটার্ন দিচ্ছেন। বাকিগুলোর মধ্যে কেউ কেউ মাঝে মাঝে কর দিচ্ছেন বলে জানান কমিশনার। রেজিস্ট্রিভুক্ত যেসব প্রতিষ্ঠান ভ্যাট দিচ্ছে না তাদের বিরুদ্ধে নোটিশ পাঠানো হচ্ছে বলে জানান তিনি। এরপরও যারা নিয়মিত ভ্যাট দেবেন না তাদের ‘বিন’ (বিজনেস আইডেন্টিফাই নাম্বার) বন্ধ করে দেয়া হবে। এনবিআরের ওয়েবসাইটে নিয়মিত করদাতাদের তালিকাও প্রকাশ করা হবে। অনলাইন কর আদায়ের ক্ষেত্রে নিয়মিত করদাতা প্রতিষ্ঠানকে অটোমেটিক রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসা হবে। আর যারা অনলাইনে রেজিস্ট্রেশন করতে আগ্রহী তারা অফিসে যোগাযোগ করলেই অনলাইন ভ্যাট আদায়ের প্রয়োজনীয় ব্যবস্থা করে দেয়া হবে। ঢাকা পশ্চিমে ইলেকট্রনিকস ক্যাশ রেজিস্টারভুক্ত (ইসিআর) প্রতিষ্ঠানের সংখ্যা ৪৭৬টি।
এর মধ্যে ইসিআর মেশিন স্থাপন করা আছে ৩১৯টিতে। এক বছর আগে এ সংখ্যা ছিল ১৯৬টি। ঢাকা পশ্চিমে কর্মকর্তাদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে একটি জব ডায়েরি চালু করেছে বিভাগীয় কমিশনার। এর মাধ্যমে যে যখন এ বিভাগে পদায়ন হবেন, তার কাজের বিবরণীতে এ জব ডায়েরিতেই লিপিবদ্ধ থাকবে।
রাজধানীর মিরপুর ১১ নম্বরের ১ নং রোডের ‘এ’ বøকের ২ ও ৮ নং প্লটে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা পশ্চিমের নতুন অফিস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন