ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

প্রতি ১৯ ম্যাচে ১ শিরোপা কোচ জিদানের!

‘এই স্বাদ চ্যাম্পিয়ন্স লিগের চেয়েও মধুর’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ক্লাব পর্যায়ের সিনিয়র দল নিয়ে কাজের বয়স খুব বেশি নয়। কিন্তু এরই মধ্যে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। মাদ্রিদের দলটির কোচ হিসেবে ১৯ ম্যাচে একটি করে শিরোপার স্বাদ নিয়েছেন তিনি! গতপরশুরটা নিয়ে প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড চ্যাম্পিয়ন রিয়ালের এটি ৩৪তম শিরোপা। কোচ জিদানের দ্বিতীয়।

২০১৬ সালে রিয়ালের যুব দলের দায়িত্ব ছেড়ে ম‚ল দলের হাল ধরেছিলেন জিদান। ২০১৮ সালে ছেড়ে চলেও গিয়েছিলেন। পরের বছর আবার চেনা ডাগআউটেই ফিরেন এই ফরাসি। রিয়াল কোচ হিসেবে দুই দফায় এ পর্যন্ত জিদান ২০৯ ম্যাচ দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছে স্পেনের দৈনিক মার্কা। ম্যাচ ও শিরোপা অনুপাত বিশ্লেষণ করে তারাই জানিয়েছে বিস্ময়কর তথ্যটি।
জিদান এ পর্যন্ত রিয়ালের কোচ হিসেবে দুটি করে লা লিগা, স্প্যানিশ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছেন। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছেন টানা তিনবার। সব মিলিয়ে জিতেছেন ১১টি শিরোপা। অর্থাৎ প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জিতেছেন তিনি! অবশ্য স্পেনের সফলতম দলটির কোচ হিসেবে শিরোপার হিসেবে সেরা সাফল্য মিগুয়েল মুনোজের; ৬০৫ ম্যাচ দায়িত্বে থেকে ১৪টি ট্রফি জিতেছিলেন তিনি। তবে জিদান যে গতিতে এগিয়ে চলেছেন, তাতে মুনোজের রেকর্ড নিজের করে নেওয়া তার জন্য স্রফে সময়ের ব্যাপারই।
তবে এই শিরোপাটিকেই সেরা সাফল্য বলে জানালেন জিজু। কোভিড-১৯ মহামারির কারণে তিন মাসের অনাকাক্সিক্ষত বিরতি শেষে লা লিগা পুনরায় চালু হওয়ার পর দশ ম্যাচের সবকটিতে জিতেছে তারা। লস ব্ল্যাঙ্কোসদের কোচ হিসেবে দ্বিতীয় দফায় দ্বিতীয় ও সবমিলিয়ে একাদশ শিরোপা জয়ের পর স্প্যানিশ নেটওয়ার্ক মোভিস্টারকে জিদান বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন্স লিগ-ই। তবে লা লিগা আমাকে আরও অনেক বেশি আনন্দিত করেছে। এটি একটি অসাধারণ অনুভূতি। এই খেলোয়াড়রা যা করেছে তা অবিশ্বাস্য। আমি কথা হারিয়ে ফেলছি। কারণ, আমি খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছি।’
চলমান ২০১৯-২০ মৌসুমের শিরোপা জয়ের পথে রিয়াল পেয়েছে ভাগ্যের সহায়তা। বেশ কয়েকটি ম্যাচে ন্য‚নতম ব্যবধানে জিততেও ঘাম ঝরাতে হয়েছে তাদের। তবে কিংবদন্তি সাবেক ফরাসি ফুটবলার জিদান নিজ দলের অর্জনের ক্ষেত্রে কোনো ঘাটতি দেখছেন না। স্পেনের সফলতম ক্লাবটির উদযাপন এবার বরাবরের মতো হয়নি। মূল ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে চলছে সংস্কার কাজ। তাই প্রশিক্ষণ মাঠ আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে দর্শকশূন্য গ্যালারির সামনে শিরোপা তুলে দেওয়া হয় জিদানের শিষ্যদের হাতে। খেলোয়াড় হিসেবে রিয়ালের জার্সিতে একবার লা লিগা জেতা জিদান বলেছেন, ‘সবার জন্যই বিষয়টি অদ্ভুত। সিবেলেসে (মাদ্রিদ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত চত্বর) আমাদের ভক্তদের সঙ্গে একত্রিত হতে পারলে ভালো লাগত। কিন্তু এটি হওয়ার নয়। তবে আমি নিশ্চিত যে, আজ (বৃহস্পতিবার) রাতে প্রত্যেকেই নিজেদের ঘরে খুব খুশি। ভক্তরা সবসময় দলের জয় দেখতে ভালবাসেন এবং আমরা তাদের জন্যই শিরোপা জিতেছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন