বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে আমেরিকা অজুহাত খুঁজছে: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১০:২৬ এএম

চীন বলেছে, আমেরিকা জাতিসংঘের মাধ্যমে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে এমন কিছু অজুহাত দাঁড় করানোর চেষ্টা করছে যেগুলোর কোনো ভিত্তি নেই।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র এক বক্তব্য প্রত্যাখ্যান করে শুক্রবার এ মন্তব্য করেন।

পম্পেও বৃহস্পতিবার বলেছিলেন, “আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে গেলে তেহরানের কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা করেছে বেইজিং এবং এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।”

তার এ বক্তব্যের জবাবে চুনিং বলেন, মার্কিন প্রশাসন ভিত্তিহীন অজুহাত তুলে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে চায়।

তিনি বলেন, পম্পেও এই বক্তব্যের মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘনের অভিপ্রায় ব্যক্ত করেছেন।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওই প্রস্তাব বাস্তবায়নের আইনগত বাধ্যবাধকতার জন্য আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানান।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে। তবে রাশিয়া ও চীন আমেরিকার বিরোধিতা করে বলেছে, নিরাপত্তা পরিষদে তারা এ সংক্রান্ত মার্কিন প্রচেষ্টা আটকে দেবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন