ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা স্থগিত করতে চান বেনি গান্তজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:৫৯ পিএম

ইহুদিবাদী ইসরাইলের বর্তমান জোট সরকারের অংশীদার জেনারেল বেনি গান্তজ ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্দান উপত্যকাকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনা স্থগিত রাখার পক্ষে মত দিয়েছেন।

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পশ্চিম তীরকে ইসরাইলের সঙ্গে যুক্ত করার ব্যাপারে গত পহেলা জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরুর পরিকল্পনা ঘোষণা করেছিলেন কিন্তু ইসরাইলের মন্ত্রিসভার মধ্যে সুস্পষ্ট মতবিরোধ থাকার কারণে ওই আলোচনা শুরু করা যায় নি।

গত মাসে ইসরাইলের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা এবং বর্তমান যুদ্ধ বিষয়ক মন্ত্রী বেনি গান্তজ বলেছিলেন, ইসরাইল যেহেতু করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করছে সে কারণে এখন ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্তকরণের পরিকল্পনা স্থগিত করা উচিত।

গতকাল (শুক্রবার) ইসরাযইলি মন্ত্রিসভার দু জন সদস্য জানিয়েছেন, বেনি গান্তজ এই মুহূর্তে চাইছেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্ত করার পরিকল্পনা স্থগিত করা হোক। ফিলিস্তিনি ভূখণ্ড দখলের পরিবর্তে বরং ইহুদি বসতি স্থাপনকারীদের পরিস্থিতির উন্নতি ঘটানোর পক্ষে মত দিয়েছেন।

গত এপ্রিল মাসে নেতানিয়াহু এবং বেনি গান্তজ যৌথভাবে মন্ত্রিসভা গঠন করার বিষয়ে সমঝোতায় পৌঁছান। সমঝোতা অনুযায়ী- নেতানিয়াহু প্রথম ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী হবেন এবং তিন বছরের সরকারে পরবর্তী ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী থাকবেন বেনি গান্তজ।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন