বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রিসে ১০ হাজার মসজিদকে বানানো হয়েছে নাইট ক্লাব, থিয়েটার ও বিনোদনকেন্দ্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ১:২১ পিএম

গ্রিসে এক সময় ছিলো মুসলিমদের ঐতিহ্য আর অহংকারের সব স্থাপনা। কিন্তু উসমানী শাসনামলের পতনের পর থেকে সেখানে অনেক মসজিদ হয়েছে নাইট ক্লাব থিয়েটার ও বিনোদনকেন্দ্র। এক কথায় বলা যায় গ্রিসে মুসলিমদের ঐতিহাসিক স্থাপনাগুলো এখন অপমানজনক কাজে ব্যবহৃত হচ্ছে। নবায়নের নামে কিছু মসজিদ পরিণত করা হয়েছে চার্চে। অনেক মসজিদ পরিণত করা হয়েছে নাইট ক্লাব, থিয়েটার এবং প্রাপ্তবয়স্কদের বিনোদনকেন্দ্রে।
গ্রিসে উসমানী শাসনামলের ১০ হাজারের বেশি ইসলামী স্মৃতিবিজড়িত বিভিন্ন নিদর্শন রয়েছে। আয়া সোফিয়াকে নামাজের জন্য খুলে দেয়ায় গ্রিসের সমালোচনার জেরে অনেকেই দেশটিতে অবস্থিত উসমানী স্থাপনাগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

১৪৬৮ সালে গ্রিসের থেসেলোনোকিতে হামজা বে মসজিদটি শুধু নামাজের জন্য ব্যবহৃত হতো। কিন্তু স্বাধীনতা লাভের কয়েক বছর পর মসজিদের মিনার ভেঙে ফেলা হয়েছে। মিনারের কারুকাজ এবং মূল্যবান পদার্থগুলো সরিয়ে ফেলা হয়। ধ্বংস করে দেয়া হয় কাঠের মিম্বার। ১৯২৭ সালে গ্রিসের ন্যাশনাল ব্যাংকের মালিকানায় আসার পর মসজিদটি বিক্রি করে দেয়া হয়। সেখানে বানানো হয় দোকান ও সিনেমা। ১৯৮০ পর্যন্ত মসজিদটি হল হিসেবে ব্যবহার হয়। লোননিনা প্রদেশের নাদরা অঞ্চলের ফায়েক পাশা মসজিদও গির্জায় পরিণত করা হয়। ১৯৭০ সালে মসজিদটিকে বানানো হয় বিনোদনকেন্দ্র। বর্তমানে মসজিদটি পরিত্যক্ত পড়ে আছে।

একইভাবে গ্রিসের রাজধানী এথেন্সসহ সারা দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোর মসজিদগুলো পরিত্যক্ত। উসমানী শাসনের পরে রাজধানী এথেন্সের সবচেয়ে পুরনো মসজিদটি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হতো। যার মধ্যে সেনাবহিনীর কারাগার এবং স্টোররুম হিসেবে ব্যবহার করার মতো ঘৃণ্য দৃষ্টান্ত রয়েছে। ডেইলি সাবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
ananda talukder ১৯ জুলাই, ২০২০, ২:১৫ পিএম says : 1
dhamer upar agat bala na
Total Reply(0)
মোঃ ইজাদুর রহমান ১৯ জুলাই, ২০২০, ৩:১৪ পিএম says : 2
আল্লাহপাক আবার মসজিদগুলো খুলে দেয়ার জন্য মুসলমানদের সাহায্য করুন।
Total Reply(0)
মোঃ আনোয়ার ১৯ জুলাই, ২০২০, ৩:২৭ পিএম says : 2
নিশ্চয়ই আল্লাহররহমতে আবারো মসজিদ গুলো পুনরাবৃত্তি হবে।
Total Reply(0)
ম নাছিরউদ্দীন শাহ ১৯ জুলাই, ২০২০, ১১:৩১ পিএম says : 1
সমগ্র বিশ্ব জাহানের একমাত্র মালিক আল্লাহ্। পৃথিবীতে মানুষ গ্রিসের মসজিদ হোক ফিলিস্তিনের মসজিদ হোক সমজিদ আল্লাহর ঘর আল্লাহর ঘরের সাথে অপমানের চিত্র সংবাদগুলো গাসিউরে উটার মত। আল্লাহ্ ঐ সকল জালিমের জন‍্য কঠোর কঠিন সাজা প্রস্তুত করে রেখেছেন। এমনিতেই বিশ্বের মুসলমানদের ঈমান আকিদা দুনিয়ার লোভনীয় চিন্তা চেতনায় ক্ষমতার জন্যে। নানা দল উপদলে বিবক্ত মৃত্যু অবদারিত সত্যি জেনেও শয়তানের কুমন্ত্রণা হতে বাহির হতে পারছেনা। গ্রিসে দশ হাজার মসজিদ আক্রান্ত সত‍্যমিথ‍্যা আল্লাহ্ ভাল জানেন। পৃথিবীর অমুসলিম দেশে ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা। মুসলমানদের জান মালের ঈমান ইজ্জতের উপর প্রতিদিন হামলা হচ্ছে। মহাপরাক্রমশালী আল্লাহ্ কাছে সবকিছুই দেখছেন। ঈমানদার জন্যে পৃথিবী টা প্রতিনীয়ত পরিক্ষার জায়গা। এখন চলছে গজব আজাব আমেরিকা ইতালি ব্রাজিল স্পেন সহ বিশ্বে ভয়াবহ গজবে এলাহীর মাঝেও মানুষের কি শিক্ষা হচ্ছে??? মানুষ যতবড় ক্ষমতাশালী হউক হাজার কোটির মালিক হোক। নিজের শরীরের উপর নিরাপত্তার ক্ষমতা নাই। একমাত্র ক্ষমতা আল্লাহর কুদরতের হাতে। মৃত্যুর করোনা ভাইরাস মানুষের নিঃশ্বাসের কাছাকাছি যে কোন মুহূর্তে আক্রান্ত হতে পারেন যে কেও। এটি বাস্তব পরিস্থিতি। আল্লাহ্ আপনি মহান আপনার কুদরতের হাতে প্রতিটি মানুষের জীবন মৃত্যু ভাল মন্দ। আপনাকে যে ভাবে ডাকার যে ভাবে রুকু সেজদা করার করতে পারেনী। লক্ষ কোটি গুনাহের সাগরে নির্মজিত আদম সন্তান আমরা। আমাদের একমাত্র উচিলা প্রীয় নবী সাল্লাল্লাহু আলাইহিস সালামের গুনাহগার উম্মতের গুনাহ তুওবা কবুল করুন দয়া করুন। আমাদের হেফাজত করুন। আমিন।
Total Reply(0)
জিলানুর ২০ জুলাই, ২০২০, ১১:১৯ এএম says : 2
আল্লাহ্ তাদের হেদায়েত দাও, না হলে ধ্বংশ করে দাও।
Total Reply(0)
Saurav Mandal ২০ জুলাই, ২০২০, ১২:৫৫ পিএম says : 1
Muslim desh gulo prithiber pichiye pora desh sob. Ekhon hal e kichu desh bhalo kaj korche. Greece er nijer culture ache. setake dhore rakhar jonne eta koreche. kichu kharap koreni.
Total Reply(0)
রমজান ২০ জুলাই, ২০২০, ৪:৩৩ পিএম says : 0
গ্রিসের মুসলমানেরা প্রতিবাদ করতে হবে।
Total Reply(0)
shahnewaz hossain ২২ জুলাই, ২০২০, ৪:৩২ এএম says : 1
This is because we Muslim forgot who we are and what is our responsibility? Islam came to us through Dawath. Rasoolullah S.A.W. Made effort 23 years on his companions. After that they travelled all around the world and that is how Islam spread all around the world. This is why we also are Muslim today. Deen came through sacrifice but once the was established we Muslims stopped making effort of dawath, stop making effort on our IMAN. This has taken us away from deen slowly. We can talk about many other countries like Greece were deen was strong. If we do not populate masjid what you think happen to the masjid even in Bangladesh. It is us to blame that we forgot our responsibility given on our shoulders by Allah abd His Rasool S.A.W. We should do isteghfar and spare time to revive deen rose it could happen to any Muslim country after 100/200 years. So wake up and what we should do as Umaath of our prophet SWA and abd do what we should to save us and our generations from loosing our Imaan, save our deen and Masjids all round the world and in our own country wherever we live.
Total Reply(0)
বাদশা ২২ জুলাই, ২০২০, ৫:১৮ এএম says : 2
খুবই ভাল কাজ করেছে গ্রীস
Total Reply(0)
Anwar Hossain ২৩ জুলাই, ২০২০, ১:৫২ পিএম says : 1
আল্লাহপাক আবার মসজিদগুলো খুলে দেয়ার জন্য মুসলমানদের সাহায্য করুন। একমাত্র ক্ষমতা আল্লাহর কুদরতের হাতে।
Total Reply(0)
হাফিজুর রহমান সেলিম ২৩ জুলাই, ২০২০, ৩:৫৪ পিএম says : 0
................. আমাদের একমাত্র উচিলা প্রীয় নবী সাল্লাল্লাহু আলাইহিস সালামের গুনাহগার উম্মতের গুনাহ তুওবা কবুল করুন দয়া করুন। আমাদের হেফাজত করুন। আমিন।
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ২৪ জুলাই, ২০২০, ১২:৪০ এএম says : 0
ALLAH Save me and All Muslim also save our All property(Including Mosjid)
Total Reply(0)
Akram ২৪ জুলাই, ২০২০, ৭:১৯ পিএম says : 0
Jalim er ottom potidan hosse jahannam. Allah sorbosokkiman.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন