বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মানিকগঞ্জে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৭:১৬ পিএম

উজানের নেমে আসা ঢল ও কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টির কারণে পদ্মা-যমুনায় অস্বাভাবিক পানি বৃদ্ধি থেমে গিয়ে আরিচা পয়েন্টে গত দু’দিনে ৮ সেন্টিমিটার পানি কমেছে। এ পয়েন্টে গতকাল সোমবার দুপুরে বিপদসীমার ৬৩ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। মানিকগঞ্জের পদ্মা-যমুনা তীরবর্তি অঞ্চলের অভ্যান্তরে হু হু করে পানি প্রবেশ করায় সার্বিক বন্যা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে। যমুনার শাখা নদী ধলেশ^রী, পুরাতন ধলেশ^রী, কান্তাবতী ও ইছামতি নদী হয়ে জেলার অভ্যন্তরে বানের পানি প্রবেশ করে নতুন নতুন এলাকা প্লাবিত করছে। বিশেষ করে এ জেলার অর্ন্তগত পদ্মা-যমুনার চরাঞ্চলগুলো পুরোপুরি বন্যা প্লাবিত হয়েছে। জেলার দৌলতপুর, ঘিওর, শিবালয়, হরিরামপুর উপজেলার নদীর তীরবর্তী নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পড়েছে। এখন ৪টি উপজেলার প্রায় সকল গ্রাম ইতিমধ্যে পানিতে প্লাবিত হয়েছে। প্রায় অর্ধাংশ বাড়ি-ঘরে পানি উঠেছে। গ্রামীণ রাস্তাগুলো এখন পানিতে নিমজ্জিত। নৌকা নির্ভর হয়ে পড়েছে প্রতিটি মানুষ।
ইতোমধ্যে আরিচায় অবস্থিত দেশের অন্যতম পিডিবি’র স্পান টাইপ পিসিপোল কারখানার অভ্যান্তরে পানি প্রবেশ করায় কারখানা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। আরিচা গবাদি পশুর হাটসহ অনেক হাট বাজারে পানি উঠায় স্বাভাবিক হাট-বাজার ব্যাহত হচ্ছে। আরিচা লঞ্চ ঘাট রোড, আরিচা পুরাতন ফেরি টার্মিনালে পানি উঠেছে। কয়েকশ’ আবাদি পুকুর বানের পানিতে ভেসে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস চাষীরা। এদিকে, প্রায় প্রতিটি বাড়িতে পানি উঠে যাওয়ায় গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন গৃহস্থরা। অনেকেই উঁচু রাস্তায় আশ্রয় নিয়েছেন। অনেক স্কুলের অভ্যন্তরেও বানের পানি প্রবেশ করেছে।
শিবালয় উপজেলা নির্বাহী অফিসার বিএম রুহুল আমিন রিমন বলেন, উপজেলার শিবালয়, তেওতা ও আরুয়া তিনটি ইউনিয়নের নদী তীরবর্তি এলাকা প্লাবিত হয়ে পড়েছে। এ তিনটি ইউনিয়নের তিনটি স্কুলে আশ্রয়ন কেন্দ্র খোলা হয়েছে। বন্যাকবলিত লোকজনের মধ্যে ত্রাণ কার্যক্রম চালু করা হয়েছে। । গত শনি ও রবিবার শিবালয়, তেওতা ও আরুয়া ইউনিয়নের ১৩শ’ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণকালে স্থানীয় সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন