শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

টানা পতনের পর সূূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

টানা পতনের পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থান হয়েছে। একই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন কমেছে সিএসইতে।

গতকাল লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট বেড়ে ৯৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দিম কমেছে ২১টির। ১৯৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এর মাধ্যমে পাঁচ কার্যদিবস পর ডিএসইতে শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ল।
সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২৪০ কোটি ৪৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৩৪ কোটি ৪৪ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬ কোটি ৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ৯ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৪৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ৬ কোটি ২৯ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৭৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯১টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন