ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের জাহাজ ভিড়ছে আজ

চট্টগ্রাম বন্দরে ট্রানজিট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের পণ্য পরিবহনের প্রথম চালানবাহী জাহাজ আজ মঙ্গলবার বন্দরে আসছে। বাংলাদেশী জাহাজ ‘এমভি সেঁজুতি’ সকালে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে ভিড়ার কথা রয়েছে। পরে জেটিতে বার্থিং ফেলে ওই জাহাজে অন্যান্য কন্টেইনারের সাথে থাকা ট্রানজিটের চারটি কন্টেইনার খালাস করা হবে। এরপর চট্টগ্রাম কাস্টম হাউসের হেফাজতে আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্তে পৌঁছে দেওয়া হবে।
‘এমভি সেঁজুতি’ জাহাজের এজেন্ট ম্যাঙ্গো লাইন লিমিটেডের কর্মকর্তারা জানান, জাহাজটি ভারতের হলদিয়া বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের পথে রয়েছে। ভারতের কলকাতা শ্যামাপ্রসাদ বন্দর থেকে লোহা ও ডালবাহী ওই চারটি কন্টেইনার জাহাজে তোলা হয়। সেখান থেকে হলদিয়া বন্দর হয়ে জাহাজটি চট্টগ্রাম আসছে।
এই চালানটির মাধ্যমে বাংলাদেশের প্রধান সমুদ্র বন্দর এবং মহাসড়ক ব্যবহার করে ভারতের পণ্য পরিবহনের ট্রায়াল রান শুরু হচ্ছে। প্রথম চালানে চার কন্টেইনার পণ্য যাবে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরা ও আসামে।
এদিকে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে ভারতীয় ট্রানজিট কার্গো পরিবহন প্রসঙ্গে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চারটি ট্রানজিট পণ্যবাহী কন্টেইনার নিয়ে জাহাজটি আজ বন্দরে আসছে। ২০১৮ সালের অক্টোবরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত চুক্তি এবং ওই চুক্তির আওতায় প্রণীত এসওপি অনুযায়ী ট্রানজিট পণ্যবাহী চারটি কন্টেইনারের প্রথম ট্রায়াল রান উপলক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। চট্টগ্রাম বন্দরের বিদ্যমান বার্থিং নীতিমালা অনুযায়ী (ফাস্ট কাম, ফাস্ট সার্ভ) জাহাজ বার্থিং করা হবে। চট্টগ্রাম বন্দরের জন্য নির্ধারিত ট্যারিফ সিডিউল অনুযায়ী পোর্ট ডিউজ, পাইলটেজ ফি ও অন্যান্য আনুসাঙ্গিক চার্জ, ফি আদায় করা হবে।
এতে বলা হয়, পণ্যপরিবহন পুরোদমে শুরু হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে নতুন মাত্রা সুচিত হবে। প্রতিটি কন্টেইনারের বিপরীতে কাস্টসম কর্তৃক সরকারি রাজস্ব আদায় করা হবে। বাংলাদেশের সড়কপথ ব্যবহারের জন্যও সড়ক ও জনপথ বিভাগ নির্ধারিত মাশুল আদায় করবে। এছাড়া দেশের শিপিং এজেন্ট, সিঅ্যান্ডএফ এজেন্ট, কার্গো পরিবহন এজেন্টদের আয়ের সুযোগ সৃষ্টি হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন