শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উপকৃত হবে ২০ জেলার ৪ কোটি অধিবাসী

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সোনাপুর-জোরালগঞ্জ সড়ক উন্নয়নে ২৪৫ কোটি টাকা বরাদ্দ
আনোয়ারুল হক আনোয়ার নোয়াখালী থেকে : বহুল প্রত্যাশিত সোনাপুর-সোনাগাজী-জোরালগঞ্জ সড়ক উন্নয়নে ২৪৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সড়কটি চালু হলে নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলা ছাড়াও খুলনা ও রবিশাল বিভাগের ৪ কোটি অধিবাসী স্বল্প সময়ে বন্দরনগরী চট্টগ্রামের সাথে যোগাযোগ করতে পারবে।
সড়কটির নোয়াখালী অংশে ১২.৫ কিলোমিটার এবং চট্টগ্রাম অংশে ৭ কিলোমিটারের নির্মাণ ও উন্নয়ন কাজ শুরু হয়েছে। এজন্য ইতোমধ্যে ৬৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। সড়কের নোয়াখালীর ফেনী ছোট নদী অংশে ৪৭৮.১৩১ মিটার দৈর্ঘ্যরে একটি বড় সেতুসহ ৩টি সেতু নির্মাণকাজ শুরু হচ্ছে। নোয়াখালী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: জাহেদ হোসেন জানান, সড়কটি নির্মাণে ২১.৩ হেক্টর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। আগামী ২০১৮ সালের জুনে সড়কটি চালু হবে। প্রসঙ্গত, সোনাপুর-সোনাগাজী-জোরালগঞ্জ সড়কটি চালু হলে ২০টি জেলার ৪ কোটি অধিবাসী স্বল্প সময়ে বন্দরনগরী চট্টগ্রামে যাতায়াত করতে পারবে। বর্তমানে নোয়াখালীর সোনাপুর থেকে চৌমুহনী-ফেনী হয়ে চট্টগ্রাম পৌঁছতে ৪-৫ ঘণ্টা সময় অতিবাহিত হয়। অপরদিকে সোনাপুর-জোরালগঞ্জ সড়কটি চালু হলে সোনাপুর থেকে চট্টগ্রাম পৌঁছতে মাত্র দুই ঘণ্টা সময় লাগবে। শুধু তাই নয়, নোয়াখালী-ফেনী ও চট্টগ্রাম পর্যন্ত সড়কের দুই পাশে হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান, মাঝারি ও ক্ষুদ্র শিল্প কারখানা এবং পর্যটন কেন্দ্র গড়ে ওঠার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে সড়কটির দুই পাশে জমির মূল্যও বৃদ্ধি পেয়েছে। এক কথায় সোনাপুর-জোরালগঞ্জ সড়কটি ঘিরে জনসাধারণের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে।
উল্লেখ্য, নোয়াখালী সড়ক বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী ও বর্তমানে চট্টগ্রাম সড়ক বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু হেনা মো: তারেক ইকবাল প্রকল্পটি অনুমোদনে যথেষ্ট পরিশ্রম করেন। সে সময় তিনি সংশ্লিষ্ট বিভাগে কয়েকবার চেষ্টা-তদবিরও করেন। নোয়াখালী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: জাহেদ হোসেন জানান, সোনাপুর-সোনাগাজী- জোরালগঞ্জ সড়কটি চালু হলে এতদঞ্চলের সড়ক যোগাযোগ এবং অর্থনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন