ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দোহার-নবাবগঞ্জ বন্যা পরিস্থিতি সার্বক্ষনিক খোঁজ-খবর নিচ্ছেন সালমান এফ রহমান

সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে- উপজেলা প্রশাসন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পদ্মা, ইছামতী ও কালীগঙ্গা নদীর পানি বাড়তে থাকায় ঢাকার দোহার ও নবাবগঞ্জের বন্যা পরিস্থিতির প্রতিদিনই অবনতি হচ্ছে। এতে দোহারের কমপক্ষে ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। দোহার শহরের কয়েকটি এলাকায়ও বন্যার পানি ঢুকতে শুরু করেছে। নবাবগঞ্জের কমপক্ষে ৩৫টি গ্রামে বন্যার পানি ঢুকে পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। পানিবন্দি হয়ে দুর্বিষহ জীবন যাপন করছে উপজেলার প্রায় ২০ হাজার পরিবার। সার্বক্ষনিক এলাকার খোঁজ খবর ও নির্দেশনা দিচ্ছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বেড়িবাঁধের ভিতরে অবস্থান করা পরিবার কিছুটা ভালো থাকলেও বিপাকে বেড়িবাঁধের বাইরের মানুষ। ডুবে গেছে জমির ফসল, ভেসে গেছে মাছ। যদিও পর্যাপ্ত ভিজিএফ ও ত্রাণ সহায়তা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে উপজেলা প্রশাসন। বন্যা বাড়লেও মানুষ যেন দুর্ভোগে কম পড়েন সে জন্যও সব ধরণের প্রস্তুতি আছে বলেও জানিয়েছে প্রশাসন।

এর আগে দেশের বন্যা পরিস্থিতি নিয়ে নতুন দুঃসংবাদ শুনিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। কোরবানির আগে বন্যা পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে বলে পাউবো আশঙ্কা করছে। পাউবো জানায়, ভারতের আসাম, পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে ফের ভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে বন্যার আরো অবনতির শঙ্কা রয়েছে।
নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ এম সালাউদ্দীন মনজু ইনকিলাবকে বলেন, আগে থেকেই বন্যার্তদের সহায়তায় ভিজিএফ ও ত্রাণ সহায়তা দেয়া আছে স্থানীয় চেয়ারম্যনা ও মেম্বরদের। তারা প্রয়োজন অনুযায়ী ত্রাণ দিচ্ছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সার্বক্ষনিক এলাকার মানুষের খোঁজ-খবর রাখছেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন।

দোহার উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ ইনকিলাবকে বলেন, বন্যা দুর্গতদের ভিজিএফ ও ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। গত ৩ দিনে ২৮শ’ পরিবারকে সহায়তা দেয়া হয়েছে। পাশাপাশি গতকাল থেকে লঙ্গরখানায় রান্না করে খাওয়ানো হচ্ছে অসহায় পরিবারদের। একই সঙ্গে বন্যা দীর্ঘায়িত হলে মানুষের দুর্ভোগ যাতে কম হয় সে জন্য নগদ টাকা ও পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ আছে। আশাকরছি কোন ঘাটতি হবে না। ফিরোজ মাহমুদ বলেন, স্থানীয় সংসদ সদস্য সালমান এফ রহমানের নির্দেশনায় এলাকার বন্যা দুর্গতদের সাহায্য করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন